কুমিল্লায় বোরো ধানের চারা রোপণ কার্যক্রম নিয়ে কৃষক সমাবেশ ও মাঠ দিবস

376

20200125_142710
কুমিল্লার চান্দিনায় সিন্ক্রোনাইজফার্মিং (সমকালীনচাষাবাদ) এর আওতায় রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে বোরো ধানের চারা রোপণ কার্যক্রম ২০১৯-২০২০ নিয়ে কৃষক সমাবেশ ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার চান্দিনার এতবারপুর ব্লকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর বাস্তবায়নে এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর সহযোগীতায় এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ঢাকার খামারবাড়ির কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ ড. আবদুল মুঈদ। তিনি বলেন, আধুনিক জ্ঞান-বিজ্ঞানকে কাজে লাগিয়ে বিশ্ব এগিয়ে যাচ্ছে। সে ধারাবাহিকতায় বাংলাদেশ ও কৃষি ক্ষেত্রে বহুগুনে এগিয়েছে। বাংলাদেশ আজ খাদ্যে সয়ংসম্পূর্ণ। প্রতি বছরই বিভিন্নভাবে ফসলী জমি হ্রাস পাচ্ছে। আবার শ্রমিক সংকটের কারণে কৃষকের উৎপাদন খরচ বৃদ্ধি পাচ্ছে। বর্তমান সরকার কৃষকের উন্নয়নের বিষয়কে গুরুত্ব দিয়ে কৃষিকাজে যান্ত্রিকীকরণ বাস্তবায়নের জন্য সিন্ক্রোনাইজফামিং এর মত অত্যাধুনিক প্রযুক্তি বাস্তবায়নের বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছেন। কৃষি ক্ষেত্রে যান্ত্রিক প্রযুক্তি বাস্তবায়ন হলে যে কোন ফসল উৎপাদন করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানীকরা সম্ভব।
20200125_134525
মাঠ দিবস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সুরজিৎ চন্দ্র দত্ত। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কুমিল্লা অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. আলীআহাম্মদ, কুমিল্লার বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ হোসেন, কুমিল্লার চান্দিনা উপজেলা পরিষদের চেয়ারম্যান তপনবক্সী। স্বাগত বক্তব্য দেন কুমিল্লার চান্দিনা উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ আফরিনা আক্তার।

কুমিল্লার মুরাদনগর উপজেলা কৃষি অফিসার মাইন উদ্দিন আহমেদের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

ফার্মসএন্ডফার্মার/৩০জানু২০২০