ঘরে বসেই তৈরি করুন গবাদিপশুর ক্যালসিয়াম

558

গরু

ঘরে বসে নিজেই তৈরি করা যায় গবাদিপশুর ক্যালসিয়াম। আমদের দেশে গবাদিপশু পালন একটি লাভজনক পেশা। বিশেষ করে গ্রামাঞ্চলের বেশি ভাগ বাড়িতেই গবাদি পশু পালন করতে দেখা যায়। অনেকেই আবার গবাদিপশুর খামার করে লাভবান হচ্ছেন। গবাদিপশু পালনে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে গবাদিপশুর প্রয়োজনীয় ভিটামিন ও ক্যালসিয়াম।

কিভাবে তৈরী করবেন:

ঘরে বসে ক্যালসিয়াম তৈরির জন্য শুরুতেই প্রয়োজন হবে ৫ কেজি পরিমাণে চুন। চুন সংগ্রহের পর একটি প্লাস্টিকের ড্রামে রাখতে হবে এবং এতে ৭ লিটার পানি যোগ করতে হবে। পানি যোগ করার পরে ৩ ঘন্টা অপেক্ষা করতে হবে এবং ভালোভাবে  মিশ্রণ তৈরি করতে হবে । ৩ ঘন্টার মধ্যে এটি পানির সাথে ভালভাবে দ্রবীভূত হয়ে যাবে এবং পানিকে আলাদাভাবে বোঝা যাবে না। এইবার এই মিশ্রণে পুনরায় ২০ লিটার পানি যুক্ত করতে হবে। এবার এই মিশ্রণটি ২৪ ঘন্টা এভাবেই রাখতে হবে। ২৪ ঘন্টা পরে ক্যালসিয়াম সম্পূর্ণ প্রস্তুত হয়ে যাবে, তবে এটি সরাসরি প্রাণীকে খাওয়ার জন্য দেওয়া যাবে না।

এবার একটি গ্লাস অথবা পাত্র নিতে হবে এবং উপর থেকে পরিষ্কার পানি একটি ক্যান বা বালতিতে সংরক্ষণ করতে হবে। খেয়াল রাখতে হবে যেন গ্লাস থেকে পানি অপসারণ করার সময় মিশ্রণটি যেন কম্পিত না হয়।

শুধুমাত্র উপর থেকে পরিষ্কার পানি সংগ্রহ করতে হবে। এইভাবে মিশ্রণটি থেকে ১৫ লিটার পরিষ্কার পানি সংগ্রহ করতে হবে এবং বাকি দ্রবণটি অন্য কোনও কাজে ব্যবহার করতে হবে। তবে কোন ভাবেই এই মিশ্রণটি সরাসরি পশুকে পান করতে দেওয়া যাবে না । পশুকে পানি খাওয়ানোর সময়, এই মিশ্রণটির ১০০ গ্রাম তার পানিতে মিশিয়ে তা পান করাতে হবে। তবে একটি বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে যেন বাজার থেকে কেনা চুন যেন সম্পূর্ণ বিশুদ্ধ হয়।