চট্টগ্রামে ক্যাব’র থানা কমিটির অপারেশনাল গাইডলাইন চূড়ান্তকরণ সভা অনুষ্ঠিত

315

ক্যাব

মানুষের জীবন ও জীবিকার সাথে যে সমস্ত অধিকার ও সুযোগ গুলি অপরিহার্য যেমন অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা, গ্যাস, বিদ্যুৎ, পানি, আইটি, টেলিকম, গণপরিবহন, ব্যাংকিং ও আর্থিক লেনদেন ইত্যাদি বিষয়গুলি ভোক্তা অধিকারের আওতাভুক্ত। মানবাধিকারের বিষয়গুলি বেশ জনপ্রিয় হলেও ভোক্তা অধিকারের পরিধি মানবাধিকারের পরিধির চেয়েও ব্যপ্তি অনেক বেশি। কিন্তু সরকারের নীতি নির্ধারক ও ব্যবসায়ীদের মাঝে ভোক্তা অধিকারের বিষয়ে স্বচ্ছ ধারণা না থাকায় দেশে ভোক্তা অধিকার বাস্তবায়নে বড় প্রতিবন্ধক। ভোক্তা অধিকার নিয়ে সভা-সেমিনার হলে সরকারি নীতি নির্ধারক ও ব্যবসায়ীরা জোর গলায় বলে থাকেন তারাও ভোক্তা। কিন্তু যখনই অধিকার দেবার কথা উঠে তখনই ব্যতিক্রম ঘটে যায়। সেকারণে ৩৬৫ দিনের একটি দিন বিশ্ব ভোক্তা দিবস দেশের সর্বত্র সেভাবে গুরুত্ব দিয়ে উদযাপিত হয়নি।

বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে দেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরে কাজ করছে। অনলাইনে কেনা কাটা, আর্থিক লেন-দেন, স্বাস্থ্য সেবা, সেবা সার্ভিসের বিল পরিশোধ, ই-টিকেটিং, বাসাবাড়ীর নিরাপত্তা অনেক সেবাই ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে অতিসহজ প্রযুক্তিতে করা হচ্ছে। কিন্তু সাধারন জনগণের সচেতনতার অভাবে কিছু অসাধু ব্যবসায়ী প্রতারাণার ফাঁদ তৈরি করছে। আর ডিজিটাল লেনদেন ও কেনা কাটার নীতিমালা না থাকায় ভোক্তাদের নিরাপত্তা নিশ্চিত হচ্ছে না। আবার ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের জন্য স্বাশ্রয়ী মূল্যে নিরবছিন্ন বিদ্যুৎ ও ইন্টারনেট ব্যবস্থা দেশে গড়ে উঠেনি।

রোববার (১৮ মার্চ) নগরীর ক্যাব বিভাগীয় কার্যালয়ে ক্যাব পাঁচলাইশ থানা কমিটির গাইডলাইন চূড়ান্তকরণ সভায় উপরোক্ত মতামত ব্যক্ত করা হয়।

ইউকেএইড, বৃটিশ কাউন্সিলের সহায়তায় প্রকাশ প্রকল্পের কারিগরি সহযোগিতায় পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রকল্প, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম আয়োজনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ক্যাব পাঁচলাইশের সভাপতি ও চট্টগ্রাম সিটিকর্পোরেশনের কাউন্সিলর জেসমিন পারভীন জেসি।

অতিথি ছিলেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু।

আলোচনায় অংশ নেন ক্যাব পাচলাইশ থানা কমিটির সহ-সভাপতি সায়মা হক, সাধারণ সম্পাদক মাহমুদ রেজা সুজা, আইন সম্পাদক অ্যাডভোকেট শ্যামলী কাজেমী, যুগ্ম সম্পদক সেলিম জাহাঙ্গীর, কোষাধ্যক্ষ কামরুন রশিদ পারভেজ, সাংগঠনিক সম্পাদক নিজাম উদ্দীন খোকন, দৈনিক পূর্বদেশ এর নিজস্ব প্রতিবেদক এমএ হোসেন, ক্যাব চট্টগ্রামের ফিল্ড কো-অর্ডিনেটর মশিউর রহমান প্রমুখ।

সভায় আরো বলা হয়, ভোক্তা অধিকার নিশ্চিত করতে হলে যারা সাধারণ জনগণের এ সমস্ত অধিকারগুলো নিশ্চিত করবে তারা যদি তাদের দায়িত্ব পালনে সচেতন না হয়, আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের শিথিলতা থাকলেও জনগণের কাঙ্ক্ষিত সেবা পাওয়া কঠিন হবে। তাই আইন প্রয়োগে সরকারি কঠোর নজরদারি নিশ্চিত করার পাশাপাশি সরকারি দপ্তরগুলিকেও সক্ষম করে গড়ে তোলার তাগিদ প্রদান করা হয়।

সভায় তৃণমূল পর্যায়ে ভোক্তাদের মাঝে সচেতনতা সৃষ্টি ও শিক্ষায় আরো সরকারি-বেসরকারি উদ্যোগের দাবি করে ভোক্তা সংরক্ষণ আইন বিষয়ে মাধ্যমিক স্তরের পাঠক্রমে বিষয়গুলো অর্ন্তভুক্ত করা, ভোক্তা সংগঠনগুলিকে আরো পৃষ্ঠপোষকতা বাড়ানো, ভোক্তা অধিকার লংগনের ঘটনা ঘটলে তাৎক্ষণিক প্রতিকারে প্রশাসন ও সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলি যথাযথ উদ্যোগ নেয়াসহ থানা পর্যায়ে ভোক্তা অধিকার আন্দোলন জোরদার করার জন্য করণীয়, ক্যাব থানা কমিটির দায়িত্ব নিয়ে বেশ কিছু সুপারিশমালা চূড়ান্ত করা হয়।

Rafid

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন