চালের মূল্য নিয়ন্ত্রনে আছে : খাদ্যমন্ত্রী

280

download

আমরা চালে স্বয়ংসম্পূর্ণ। বাজারও নিয়ন্ত্রণে। এক কথায় বলতে পারি চালের মূল্য স্বাভাবিক রয়েছে। রোববার (২৪ নভেম্বর) রাজধানীর মতিঝিলে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) ভবনে নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রীর বছরব্যাপী চাহিদা, বাংলাদেশে পণ্যের উৎপাদন, আমদানি, মজুদ ব্যবস্থা, সরবরাহ ব্যবস্থাপনা ও যৌক্তিক মূল্য নির্ধারণ বিষয়ে দিকনির্দেশনা শীর্ষক এক রাউন্ড টেবিল বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

খাদ্যমন্ত্রী বলেন, মানুষেরর অর্থনৈতিক আয় বাড়ার সঙ্গে খাদ্যপণ্যে পরিবর্তন এসেছে। তারা এখন মোটা চালের বদলে চিকন চাল খায়। এজন্য চিকন চালের দাম কিছুটা বাড়লেও মোটা চাল আগের দামেই বিক্রি হচ্ছে।

তিনি বলেন, চিকন চালের দাম বাড়ার পর ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের সঙ্গে বসে আমরা এর সমাধান করেছি। এখন চালের বাজার স্বাভাবিক। চালের বাজারে যাতে কোনো কারসাজি না হয় সেজন্য আমাদের ১০টি টিম কাজ করছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও খাদ্যমন্ত্রী শিল্প মন্ত্রণালয়ের আবদুল হালিম, খাদ্য মন্ত্রণালয়ের সচিব শাহাবু্দ্দিন আহমেদ, জাতীর রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন মফিজুল ইসলামসহ ব্যবসায়ীরা।

এর আগে নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রীর বছরব্যাপী চাহিদা, বাংলাদেশে পণ্যের উৎপাদন, আমদানি, মজুত ব্যবস্থা, সরবরাহ ব্যবস্থাপনা ও যৌক্তিক মূল্য নির্ধারণের প্রয়োজনীয় দিকনির্দেশনার বিষয়ে দুপুর সোয়া ১টায় রাউন্ড টেবিল বৈঠক শুরু হয়।

এফবিসিসিআই আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি শেখ ফজলে ফাহিম।এদিকে একান্ত বৈঠক হওয়ায় গণমাধ্যমকে থাকতে দেওয়া হয়নি বৈঠকে। বৈঠক শেষে ব্রিফিং করেন খাদ্যমন্ত্রী।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ