টাঙ্গাইলের সখীপুরে দিনব্যাপী মাছ ধরা উৎসব

46

টাঙ্গাইলের সখীপুরে মাছ ধরা উৎসব পালন করা হয়েছে। বুধবার স্থানীয় শৌখিন মৎস্য শিকারিদের উদ্যোগে দিনব্যাপী জাল দিয়ে মাছ ধরার এ উৎসবের আয়োজন করা হয়।

উপজেলার বড়চওনা ইউনিয়নের নামদারপুর ফাজিল মাদ্রাসাসংলগ্ন একটি পুকুরে স্থানীয় শৌখিন মৎস্য শিকারি সমবায় সমিতির সদস্যরা জালপ্রতি দেড় হাজার টাকা করে টিকিট কিনে এই উৎসব পালন করেন। শতাধিক মৎস্য শিকারি ওই পুকুরে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত মাছ ধরেন।

মাছ ধরার এই ব্যতিক্রমী উৎসব দেখতে বিভিন্ন গ্রামের শত শত নারী-পুরুষ সেখানে ভিড় করেন। এতে উৎসবের জনপদে পরিণত হয় এলাকাটি। লোকজন উৎসবের আমেজে মাছ শিকার দেখেন। জালেও ধরা পড়ে নানান প্রজাতির মাছ। পানিতে জাল টেনে হৈ-হুল্লোড় আর উল্লাস করে মাছ ধরেন শিকারিরা। এ সময় চিরচেনা গ্রামবাংলার অপরূপ এক সৌন্দর্যময় দৃশ্যের সৃষ্টি হয়।

সখীপুর উপজেলা শৌখিন মৎস্য শিকারি সমবায় সমিতির সভাপতি নজরুল ইসলাম চৌধুরী বলেন, আমাদের সমিতিতে সদস্য রয়েছে ১০ হাজার। তারা প্রত্যেকেই শৌখিন মৎস্য শিকারি। খালে, বিলে, নদী-নালায় আমরা টিকিট কিনে মাছ শিকার করে থাকি। এটি আমাদের পেশা নয়, নেশা। আমরা মাছ ধরে বিক্রি করি না।

তিনি আরও বলেন, দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ হারিয়ে যেতে বসেছে। কারণ হিসেবে চায়না জালকে দায়ী করেন তিনি। সংগঠনের উদ্যোগে চায়না জাল বন্ধের আন্দোলনও চালিয়ে যাচ্ছেন বলে জানান তিনি।