‘ডিজিটাল কৃষি প্রযুক্তির বিস্তার ঘটাতে হবে’

286

[metaslider id=”11867″]

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর মহাপরিচালক কৃষিবিদ মোহাম্মদ মহসীন গত ২৪ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়া জেলার কৃষি কার্যক্রম পরিদর্শনের জন্য সরকারি সফরে আসেন। সফরকালে তিনি প্রথমেই জেলার বাঞ্ছারামপুর উপজেলায় নবস্থাপিত কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট পরিদর্শন এবং ছাত্র, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সাথে মতবিনিময় করেন।

তিনি বলেন, দেশে এখন আর গতানুগতিক কৃষি চলে না তাই ছাত্র-ছাত্রী ও কৃষকদের মাঝে ডিজিটাল কৃষি প্রযুক্তির বিস্তার ঘটাতে হবে, পাশাপাশি খোরপোষ কৃষিকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তর করতে হবে।

এর পর তিনি তিনি বাঞ্ছারামপুর উপজেলা কৃষি অফিসে উপসহকারী কৃষি কর্মকর্তা ও স্থানীয় প্রগতিশীল কৃষকদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন এবং কৃষকদের নানা সমস্যার কথা শুনে পরামর্শ প্রদান করেন।

এসময় তিনি বলেন, সরকারের টেকসই পরিকল্পনার স্রোতধারায় বাংলাদেশ কৃষি ক্ষেত্রে সফলতা অর্জন করেছে। জীবনের ঝুঁকি নিয়ে মোটা অংকের টাকা ব্যয় করে ভিনদেশে না গিয়ে সমপরিমাণ শ্রম দিয়ে বাংলাদেশে কৃষি কাজ করে আর্থিক সমৃদ্ধি অর্জন করে সমৃদ্ধি লাভ করা যায়।

মহাপরিচালক আরো বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধান মন্ত্রীর দূরদর্শী নির্দেশনা ও মাননীয় কৃষিমন্ত্রীর দক্ষ নেতৃত্বে কৃষি বিজ্ঞানী, কৃষি কর্মকর্তা আর কৃষকের অক্লান্ত শ্রম ও ঘামে দেশ আজ খাদ্যশস্যে স্বয়ংসম্পূর্ণ।

মহাপরিচালক এর পর কুমিল্লা জেলার হোমনা উপজেলায় কমিউনিটি ফার্মারস ক্লাব, হোমনা, কুমিল্লা কর্তৃক উৎপাদিত “হোমনা মডেল” বোরো ধানবীজ প্যাকেজিং ও বিপণন কর্মসূচির শুভ উদ্বোধন ঘোষণা করেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিদেশি বীজ কোম্পানিসমূহের ওপর নির্ভরশীলতা কমিয়ে বীজ উৎপাদনে কৃষককে স্বনির্ভর করা দরকার, আর এ লক্ষ্যে কারিগরি প্রশিক্ষণ জোরদার করতে হবে। সারা দেশে হোমনা মডেল পদ্ধতিতে নিজের বীজ নিজে উৎপাদন ও বাজারজাত করতে পারলে অনেক বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা যাবে।

কার্যক্রম পরিদর্শন শেষে কুমিল্লা জেলাস্থ হোমনা কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট পরিদর্শন করেন। সেখানে ছাত্র-ছাত্রীরা তাকে ফুলেল সংবর্ধনা প্রদান করেন।

এর পর দিনের শেষ বেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লা অঞ্চল, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, ব্রাহ্মণবাড়িয়া জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে মাঠ পর্যায়ের কার্যক্রম নিয়ে মতবিনিময় করেন এবং মাঠ পর্যায়ে কাজের অগ্রগতি আরো বৃদ্ধি করার জন্য উপস্থিত কর্মকর্মাদের নির্দেশনা দেন।

মহাপরিচালকের সাথে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) এবং বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব কৃষিবিদ মো. মাহমুদ হোসেন। তার সফর সঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলা ও মানিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলায় দুইটি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ মো. বেনজির আলম; কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. জাহেদুল হক; কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ব্রাহ্মণবাড়িয়া জেলার উপপরিচালক মো. আবু নাছের এবং কৃষি তথ্য সার্ভিস কুমিল্লা অঞ্চলের আঞ্চলিক কৃষি তথ্য কর্মকর্তা কৃষিবিদ মো. আসিফ ইকবাল।

এ ছাড়া আরো উপস্থিত ছিলেন-উপসহকারী কৃষি কর্মকর্তারা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং এলাকার জনপ্রতিনিধিরা।

সংবাদ লেখক: মো. মহসিন মিজি, উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা অঞ্চল, কুমিল্লা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন