ডিম উৎপাদন কমে গেলে যা করবেন

343

মুরগির খামারে ডিম উৎপাদন কমে গেলে যা করতে হবে তা আমাদের দেশের অনেক খামারিরাই জানেন না। আমাদের দেশের ডিম ও মাংসের চাহিদা পূরণে মুরগি বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। খামারের বিভিন্ন কারণে মুরগির ডিম উৎপাদন কমে যায়। আজকের লেখায় আমরা জেনে নিব মুরগির খামারে ডিম উৎপাদন কমে গেলে যা করতে হবে সে সম্পর্কে-

মুরগির খামারে ডিম উৎপাদন কমে গেলে যা করতে হবেঃ

১। মুরগির খামারে ডিমের উৎপাদন কমার অন্যতম কারণ হল খামারের তাপমাত্রা। কোন কারণে খামারের অভ্যন্তরে তাপমাত্রার পরিবর্তন হলে তা ডিম উৎপাদনের ওপর প্রভাব ফেলে। এ সমস্যা দূর করার জন্য খামারের তাপমাত্রা নিয়মিত পরিমাপ করতে হবে। খামারে তাপমাত্রা যাতে খুব বেড়ে কিংবা না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

২। মুরগির খামারে ডিম উৎপাদন কমে যাওয়ায় আরেকটি অন্যতম কারণ হল খামারে মানসম্মত খাদ্য প্রদান না করা। খাদ্যের মাধ্যমে মুরগির শরীরে প্রয়োজনীয় পুষ্টি উপাদান ও ভিটামিনের চাহিদা পূরণ হয়ে থাকে। এ জন্য ভিটামিন ও পুষ্টিকর খাদ্য নিয়মিত মুরগিকে দিতে হবে।

৩। খামারের লিটারগুলোর গুণগত মান ঠিক রাখতে হবে। লিটারের কারণে মুরগির খামারে যাতে কোন সমস্যার সৃষ্টি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

৪। খামারের মুরগি কোন রোগে আক্রান্ত হলেও মুরগির ডিমের উৎপাদন কমে যায়। তাই ডিম দেওয়া মুরগি যাতে রোগে আক্রান্ত না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। আর রোগে আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৫। মুরগির ডিম উৎপাদনের ক্ষেত্রে আলো অনেকটাই প্রভাব ফেলে। তাই খামারের মুরগিগুলোর জন্য প্রয়োজনীয় আলোর ব্যবস্থা করতে হবে।

ডা মোঃ শাহীন মিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বিসিএস প্রাণিসম্পদ।

ফার্মসএন্ডফার্মার/২৫জুন ২০২২