নওগাঁর বদলগাছীতে কৃষকের মাঝে আউশ প্রণোদনা বিতরণ করেন সংসদ সদস্য

342

Salim m.p

মো: দেলোয়ার হোসেন, নওগাঁ প্রতিনিধি: উপজেলা কৃষি অফিসের উদ্যোগে গত ১০ এপ্রিল নওগাঁর বদলগাছী উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে আউশ প্রণোদনা বিতরণ করেন নওগাঁ-৩ (বদলগাছী-মহাদেবপুর) আসনের সংসদ সদস্য মো. ছলিম উদ্দিন তরফদার। এ উপলক্ষে উপজেলার নির্বাহী অফিসার জনাব মো. হুসাইন শওকত’র সভাপতিত্বে এক আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোস্তফা অলি আহম্মেদ রুমী চৌধুরী।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার ফলে খাদ্যের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। এ চাহিদা মিটাতে ধান উৎপাদন বৃদ্ধির জন্য বোরো ধানের পাশাপাশি আউশের আবাদ বাড়াতে হবে। বর্তমান সরকারের এ প্রণোদনা সহায়তা কাজে লাগিয়ে তিনি আউশ ধান চাষে চাষিদের আরো যত্নবান হওয়ার অনুরোধ করেন। পাশাপাশি কৃষকদের প্রযুক্তিগত সহযোগিতা দিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারীগণকে এগিয়ে আসারও আহবান জানান। বিশেষ অতিথি তাঁর বক্তব্যে বলেন, আউশ ধান চাষে প্রাকৃতিক দুর্যোগের আশংকা কম থাকে। তাই আউশ ধান চাষে প্রণোদনা সহায়তা কাজে লাগিয়ে উৎপাদন বৃদ্ধিতে এগিয়ে আসার জন্য তিনি কৃষকদের আহবান জানান।

স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. হাসান আলী বলেন, বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষি পুনর্বাসন কর্মসুচির আওতায় বিগত বছরের ন্যায় এবারও চলতি আউশ মৌসুমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে খাদ্য উৎপাদন বৃদ্ধিকল্পে উফশী আউশ ধান চাষে ১ বিঘার জমির জন্য ৫ কেজি বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি এবং সেচ ও আগাছা দমন বাবদ ৪০০ টাকা এবং নেরিকার জন্য ১০ কেজি বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি এবং সেচ বাবদ ৪০০ টাকা ও আগাছা দমন বাবদ ৪০০ টাকা প্রদানের ব্যবস্থা নিয়েছে। সেলক্ষে উপজেলার উফশী আউশ ধান চাষে ৭৫০ জন এবং নেরিকা ধান চাষে ৪০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে আউশ প্রণোদনা প্রদান করা হচ্ছে। প্রণোদনার এ সহায়তা কাজে লাগিয়ে আউশ ধানের আবাদ বৃদ্ধিতে এগিয়ে আসার জন্য তিনি উপস্থিত কৃষকদের অনুরোধ জানান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা এসএম জহির রায়হান। এতে উপজেলা পর্যায়ের কর্মকর্তা, সাংবাদিক, রাজনীতিবিদ, প্রণোদনা সহায়তাগ্রহণকারী ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকসহ প্রায় ৭০০ জন উপস্থিত ছিলেন।