নওগাঁর বরেন্দ্র ভূমিতে আনারস চাষের সম্ভাবনা

269

2017-10-15_4_331399

নওগাঁ: জেলার বরেন্দ্র অঞ্চল বলে খ্যাত সাপাহার উপজেলায় আনারস চাষের উজ্জ্বল সম্ভাবনা দেখা দিয়েছে। আর সে সম্ভাবনাকে বাস্তবে রুপ দিয়েছে বে-সরকারী সংগঠন আলোহা সোস্যাল সার্ভিসেস বাংলাদেশ নামের একটি সংগঠন।

সম্প্রতি তারা সিলেট অঞ্চল থেকে আনারসের চারা সংগ্রহ করে সংগঠনের কিছু সম্পত্তি ও কিছু বর্গা হিসেবে গৃহিত মোট ১ বিঘা জমিতে চারা রোপণ করে এর সফলতা পেয়েছেন। চারা রোপণের পর প্রয়োজনীয় যতœ নেয়ার ফলে কিছু দিনের মধ্যেই তাদের আনারসের গাছগুলো সতেজ ও তরতাজা হয়ে ওঠে। চলতি মৌসুমে রোপিত জমির প্রায় প্রতিটি গাছে একটি করে আনারস ধরেছে।

এ বিষয়ে ওই অফিসের ব্যবস্থাপক মো. বেলাল উদ্দীন আহম্মেদের সাথে কথা হলে তিনি জানান যে, আলোহা সোস্যাল সার্ভিসেস বাংলাদেশ নামের বে-সরকারী সংগঠনটি ২০০৮সালে সাপাহার উপজেলায় এসে এলাকার কৃষিখ্যাতকে উন্নয়নশীল করণে কৃষকদের মাঝে বিনা মূল্যে বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করেন। সে সাথে নিজ উদ্যোগে অফিস ক্যাম্পাসে বিখ্যাত ড্রাগন ফল, মালটা, কমলাসহ বিভিন্ন মসলা জাতীয় গাছের চাষাবাদ শুরু করেন।

এর পর গত ২০১৬সালে প্রথম আনারসের চারা সংগ্রহ করে তারা অফিস এলাকায় পরীক্ষামুলকভাবে রোপণ করেন। পরের বছরই অর্থাৎ ২০১৭ সালে প্রথম সাপাহারে উৎপাদিত আনারস বাজারজাত করা হয়। এই বছরই আনারস চাষের জমির পরিমান বৃদ্ধি করা হয়।

এ বাগানে উৎপাদিত আনারস বাজারজাত করে দেখা গেছে সকল উৎপাদন খরচ বাদ দিয়ে প্রায় কুড়ি হাজার টাকা মুনাফা অর্জিত হয়েছে। বরেন্দ্র এলাকার মাটি রুক্ষ হওয়ায় এবং আনারস ক্ষেতে পর্যাপ্ত হরমন জাতীয় কীটনাশক ব্যবহার না করায় সিলেট কিংবা মধুপুরের আনারসের চেয়ে সাপাহারের আনরস আকারে একটু ছোট হলেও এর স্বাদ এবং মিষ্টিগুন অন্যান্য এলাকার আনারসের চেয়ে অনেক বেশি। তবে ক্ষেতে পর্যাপ্ত সেচ ব্যাবস্থা, একটু বেশি পরিচর্যা ও হরমন জাতীয় কীটনাশকের ব্যবহার বৃদ্ধি করলে এর আকার সিলেট কিংবা মধুপুরের আনারসকে ছাড়িয়ে যাবে বলে কৃষি কর্মকর্তা মনে করেন।

সাপাহার উপজেলা কৃষি কর্মকর্তা এএফএম গোলাম ফারুক হোসেন আরোও জানান যে, আলোহা সোস্যাল সার্ভিসেস বাংলাদেশের উৎপাদিত আনারস তিনি খেয়েছেন এবং অন্যান্য এলাকার আনারসের চেয়ে এর গুনাগুন অনেক বেশি বলেও জানিয়েছেন।

তিনিও মনে করেন সাপাহারের বরেন্দ্র রুক্ষ মাটিতে আনারস চাষের অনেক সম্ভাবনা রয়েছে তাই ভবিষ্যতে তিনি এলাকার কৃষকদের আনারস চাষে উদ্বুদ্ধ করবেন বলেও তিনি জানিয়েছেন।

বিশ্ব খাদ্য দিবসে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে র‌্যালি, খাদ্য মেলা ও আলোচনা সভা অনুষ্ঠিত

কাজী এগ্রো লিমিটেডের সদস্যদের ডিম মেলায় অংশগ্রহণ

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম