মেহেরপুরে ঝুড়ি ফেরি করে স্বাবলম্বী দৃষ্টি প্রতিবন্ধী মকর উদ্দীন

484

2017-10-15_4_138661

মেহেরপুর থেকে: মকর উদ্দীন বাঁশের লাঠিতে ভর করে নিজের হাতে তৈরী বাঁশের ঝুড়ি ফেরি করছেন। মকর উদ্দীনের (৭০) কাছে দৃষ্টি প্রতিবন্ধিতা ও বয়স হার মেনেছে।

সাদাছড়ি ব্যবহারে দৃষ্টি প্রতিবন্ধীরা নিরাপদে পথ চলতে পারে। এজন্য ১৯৯৬ সাল থেকে বাংলাদেশে বিশ্ব সাদাছড়ি দিবস পালন করা হয়ে থাকে। রোববার বিশ্ব সাদাছড়ি দিবসে জেলা শহরের হোটেল বাজারে ভর দুপুরে মকর উদ্দীনকে ঝুড়ি ফেরি করতে দেখা যায়। সেখানেই তার সঙ্গে কথা হয়।

মকর জানান, দীর্ঘ ২৮ বছর তাকে ভিক্ষা করে জীবীকা নির্বাহ করতে হয়। তিনি ভিক্ষা ছেড়ে বাঁশের ঝুড়ি বানিয়ে রোজগারে নেমেছেন। এখন এলাকাবাসীর কাছে বাঁশের ঝুড়ি বানানোর কারিগর। কর্মঠ মানুষ হিসেবে পরিচিতি ।

বৃদ্ধ মকর উদ্দিনের বয়স যখন দেড় বছর তখন হামে আক্রান্ত হন। হামের কারণে দু’চোখের দৃষ্টি হারান তিনি। অন্ধত্ববরণ করায় তিনি সংসারের বোঝা হয়ে দাঁড়ান। বাবা-মা মারা যাওয়ার পর তিনি ভিক্ষার ঝুলি কাঁধে তুলে নেন ।

১৯৭২ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত দীর্ঘ ২৮ বছর ভিক্ষা করেন। সংসার জীবনে ২ ছেলে আর ৩ মেয়ের জনক তিনি। বাবার রেখে যাওয়া দুই বিঘা জমি আর ভিক্ষার আয় থেকে পাঁচ সন্তানকে বড় করে তোলেন। তিনি জানান,২০০০ সালের পর ভিক্ষা বৃত্তি ছেড়ে হাতে তুলে নেন ধারালো অস্ত্র। নিজ হাতে বাঁশ কাটেন। এরপর চটা তুলে সুন্দর করে চেঁছে-ছিলে ঝুড়ি বোনেন। যা দেখে মনে হবে এক নিপুণ কারিগরের কাজ। একদিন বাঁশ কেটে সাইজ করেন, একদিন চটা তোলেন, একদিন ঝুড়ি বোনেন, একদিন সেগুলো সুন্দর করে বাঁধাই করেন। এরপর তৈরি ঝুড়িগুলো একটি বাঁশে ঝুলিয়ে লাঠি হাতে করে বেরিয়ে পড়েন বিক্রি করতে। নিজ গ্রাম রাজাপুর, গোভীপুর, যাদবপুর ও মেহেরপুর শহরে ফেরি করে বিক্রি করে বাড়ি ফেরেন। যা দেখে অনেকেই বিস্ময়বোধ করে।

তিনি বলেন, ছেলেরা কাজ না করে ঘরে বসে থাকতে বলে। কিন্তু কাজ ছাড়া যে থাকতে পারেন না। তাই কাজ করেন।

মকর উদ্দিনের বড় ছেলে শ্রমজীবী জোয়াদ আলী জানান, তারা যখন ছোট ছিল তখন ভিক্ষা করে অতি কষ্টে তাদের মানুষ করেছেন। এখন তিনি ভিক্ষা ছেড়ে নিজেই কাজ করেন। যা দিয়ে তাদের সংসারের বাজার খরচ হয়। তাদের আয় আর বাবার আয় দিয়ে সংসার ভালই চলছে।

বড় পুত্রবধূ অঞ্জনা খাতুন বলেন, তার শ্বশুর অন্ধ হলেও একজন দৃষ্টি সম্পন্ন মানুষের মত বাঁশ কাটা, চটা তোলা, চাঁচা-ছিলা এবং ঝুড়ি বোনানো দেখে অনেকেই অবাক হয়। তার কাজ করা দেখে মনে হবে না সে অন্ধ।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম