নিরাপদ খাদ্য ও নীতিমালা কার্যকরের ওপর ডিসিসিআইয়ের আলোচনা সভা

261

Untitled-1

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং ইউএসএআইডির এগ্রিকালচারাল ভ্যালু চেইনস (এভিসি) প্রকল্পের যৌথ উদ্যোগে ‘নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ ও নীতিমালা কার্যকর’ বিষয়ক গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় ডিসিসিআই পরিচালক ইঞ্জিনিয়ন আকবর হাকিম বলেন, শত প্রতিকূলতার মধ্যেও দেশের কৃষিখাত ক্রমশ উন্নতি লাভ করছে, যদিও নিরপাদ এবং ভেজালমুক্ত শাক-সবজি, ফলমূল ও অন্যান্য খাদ্যদ্রব্য প্রাপ্তির বিষয়টি বর্তমান সময়ে একটি উৎকণ্ঠার বিষয় হয়ে দাঁড়িয়েছে। তিনি দেশের জনগণের সুস্বাস্থ্য রক্ষায় নিরাপদ খাদ্য ও ভোক্তা অধিকার আইন কার্যকর করার জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

ডিসিসিআই-ডাই প্রকল্পের টিম লিডার মো. শোয়েব চৌধুরী কৃষি বিষয়ক উদ্ভাবিত নতুন নতুন প্রযুক্তিসমূহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলসমূহে পৌঁছে দেয়ার আহ্বান জানান।

সভায় সলিডারিডেড নেটওয়ার্ক এশিয়া’র সাপ্লাই চেইন অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট স্পেশালিষ্ট মো. মজিবুল হক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এতে তিনি বলেন, কৃষি পণ্য উৎপাদনের বহুমুখীকরণ, অবকাঠামো ও বাজার ব্যবস্থাপনার উন্নয়ন একান্ত অপরিহার্য। এছাড়াও তিনি এ খাতের উন্নয়নে নীতিমালাসমূহের সংশোধন ও যুগোপযোগী করার উপর গুরুত্বারোপ করেন।

সভায় অন্যান্যের মধ্যে বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নিয়াজ রহিম, কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. মো. আব্দুর রউফ, বাংলাদেশ কনজুমার অ্যাসোসিয়েশনের প্রেগ্রাম কো-অর্ডিনেটর আহমেদ একরাম উল্ল্যাহ প্রমুখ বক্তব্য দেন। সূত্র: বাসস

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম