নেত্রকোনার কলমাকান্দায় চাষ হচ্ছে বিদেশি ফল রামবুটান

1662

500
মো. জিয়াউর রহমান, নেত্রকোনা থেকে: থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, লাউস ও কম্বোডিয়ার জনপ্রিয় ফল রামবুটান চাষ হচ্ছে এখন নেত্রকোনার কলমাকান্দা উপজেলায়।

জেলার সীমান্তবর্তী কলমাকান্দা উপজেলার নাজিরপুর ইউনিয়নের হরিপুর গ্রামের উসমান গণি তার নিজ বাড়িতে ১৯৯৩ সালে রামবুটান ফলের চাষ শুরু করেন। আর তা থেকেই বর্তমানে রামবুটান ফল চাষের অন্যতম একজন উদ্যোক্তা হিসেবে পরিচিতি পান উসমান গণি।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, লাউস ও কম্বোডিয়ায় রামবুটান ফলের জনপ্রিতার কারণে ওইসব দেশে প্রচুর পরিমাণে রামবুটান চাষাবাদ হয়ে থাকে। এর বৈজ্ঞানিক নাম Nephelium lappaceum.

রামবুটান ফল দেখতে অনেকটা কদম ফুলের মতো। কাঁচা অবস্থায় এই বিদেশি ফলটি দেখতে সবুজ বর্ণের হলেও পাকার পর টকটকে লাল রং ধারণ করে। খোসা ছাড়ালে ফলের ভেতরের খাবার উপযোগী অংশটি দেখতে ও স্বাদে লিচুর মতো। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও মিনারেল রয়েছে।

রামবুটান চাষী উসমান গণি জানান, মালয়েশিয়ায় প্রবাস জীবন শেষে ১৯৯৩ সালে দেশে ফিরে আসার সময় তিনি নিজ পরিবারের সদস্যদের জন্য দুই কেজি রামবুটান সাথে নিয়ে আসেন। ফল খাওয়ার পর অবহেলায় বীজগুলো অন্যান্য উচ্ছিষ্টের সঙ্গে বাড়ির আঙিনায় ফেলে দেন। কিন্তু কিছুদিন পর ফেলে দেয়া ওই বীজ থেকে অঙ্কুরিত হয়ে চারার জন্ম নিয়ে অযত্ন অবহেলায় বাড়তে থাকে। বাড়ির আগাছা পরিষ্কার করার সময় ওসমান গণির দৃষ্টিতে পড়ে রামবুটানের দু’টি চারা। তখন তিনি আগ্রহী হয়ে চারা দু’টির পরিচর্চা করতে থাকেন। পরে চারা দুটি বড় হওয়ার পর ১৯৯৮ সালে প্রথম ফলন দিতে শুরু করে। প্রতি বছরের জুন থেকে জুলাই এই দুই মাস রামবুটান পরিপক্ব হয়ে খাওয়ার জন্য উপযোগী হয়ে ওঠে। তার বাড়িতে বর্তমানে সত্তর প্রকার ফলের গাছ রয়েছে।

উসমান গণি জাতীয় পর্যায়ে বৃক্ষরোপণ ও পরিচর্যায় স্বীকৃতি স্বরূপ কৃষি মন্ত্রণালয় থেকে ২০১৪ সালের ১৮ জুন পুরস্কৃত হন।

উসমান গণি আরো জানান, রামবুটান চাষ এলাকায় সাড়া ফেলেছে। আর তাকে দেখে অনেকেই ফলটি আবাদে উৎসাহিত হচ্ছেন। স্থানীয় লোকজনের পাশাপাশি বিভিন্ন জেলা থেকে অনেকেই এসে ফল নিচ্ছেন। চাষ করতে নিচ্ছেন রামবুটানের চারাও।

কলমাকান্দা উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, কৃষি সম্প্রসারণ বিভাগের পক্ষ থেকে উপজেলার বিভিন্ন এলাকায় রামবুটান ফলের চাষ বাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এতে রামবুটান ফল এই এলাকার অন্যতম একটি লাভজনক ফসল হয়ে উঠবে।

ভোলায় খামারীদের উন্নত জাতের ষাঁড় মহিষ বিতরণ

চুয়াডাঙ্গায় লাগানো হলো সাড়ে ৭ লাখ গাছের চারা

গাইবান্ধায় বর্ষায় পেঁপে চাষিদের ব্যাপক ক্ষতি

ষাট মিনিটে সাড়ে ৭ লাখ গাছের চারা রোপন!

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম