ষাট মিনিটে সাড়ে ৭ লাখ গাছের চারা রোপন!

449

5000
কামরুজ্জামান সেলিম, চুয়াডাঙ্গা থেকে: ‘সবুজ চুয়াডাঙ্গা, সমৃদ্ধ বাংলাদেশ’ স্লোগান নিয়ে চুয়াডাঙ্গায় একযোগে সাড়ে সাত লাখ গাছের চারা ও তালবীজ রোপন করা হয়েছে। এর মধ্যে ৫ লাখ ২৫ হাজার ফলজ, বনজ ও ওষুধি গাছের চারা এবং ২ লাখ ২৫ হাজার তালবীজ রোপন করা হয়।

শনিবার বেলা ১২টায় জেলাব্যাপী একযোগে এসব গাছের চারা রোপন করা হয়। চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. জিয়াউদ্দীন আহমেদের আহ্বানে সাড়া দিয়ে জেলাবাসী স্বতঃস্ফুর্তভাবে সর্বত্র গাছের চারা রোপন করে।

শনিবার বেলা ১২টায় চুয়াডাঙ্গা সদর উপজেলার শংচরচন্দ্র মাঠে ফলজ ও বনজ গাছের চারা রোপন করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক এ কর্মসূচির উদ্বোধন করেন। একই সময়ে জেলার চার উপজেলা পৌর এলাকা ও ইউনিয়ন পরিষদ এলাকাতেও গাছের চারা রোপন করা হয়।

এ উদ্যোগ সফল করার জন্য আগেই জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদগুলোতে গাছের চারা সরবরাহ করা হয়। সেখান থেকে জনগণের জন্য বিনামূল্যে চারা বিতরণ করা হয়। চুয়াডাঙ্গা জেলা প্রশাসন বন বিভাগ ও কৃষি বিভাগের সহায়তায় এসব চারা ও তালবীজ জেলা ও পাশের জেলাগুলোর বিভিন্ন নার্সারি থেকে সংগ্রহ করে।

চারা রোপন উদ্বোধনের পর চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় এ উদ্যোগ নেয়া হয়েছে। তিনি বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য ২৫ শতাংশ বনায়ন দরকার। চুয়াডাঙ্গা জেলায় আছে ১৫ শতাংশ। এজন্য জেলায় গরমের সময় বেশি গরম এবং শীতের সময় বেশি শীত পড়ে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম