পঞ্চগড়ে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে মাল্টা

291

2017-10-30_2_108350
পঞ্চগড়: জেলার বোদায় বাণিজ্যিকভাবে মাল্টার চাষ শুরু হয়েছে। উপজেলা কৃষি বিভাগের ২৮টি ব্লক প্রদর্শনীর মাধ্যমে কৃষকরা মাল্টার বাগান গড়ে তুলেছে। উপজেলা কৃষি অফিসের তথ্যানুসারে বোদা উপজেলার দুইশ’ কৃষক তাদের বসতবাড়িতে মাল্টার চাষ করেছেন। উপজেলা কৃষি বিভাগের সরাসরি তত্ত্বাবধানে সাইট্রাস ফল সম্প্রসারণের নিমিত্তে গড়ে উঠেছে এসব মাল্টার বাগান।

সরজমিনে বসতবাড়ি ও ব্লক প্রদর্শনীতে গিয়ে দেখা যায়, মাল্টার গাছে থোকায় থোকায় মাল্টার ফল ঝুলছে। বাগানগুলোতে বেশ মাল্টার ফলন হয়েছে। এ সময় কথা হয় মাল্টা চাষি চন্দনবাড়ী ইউনিয়নের বানিয়ারপাড়া গ্রামের আসাদুজ্জামান রিপনের সঙ্গে।

তিনি জানান, উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় বাণিজ্যিকভাবে ১ বিঘা জমিতে মাল্টার চাষ করেছেন। মাল্টার ফলনও হয়েছে ভাল। তিনি আশা প্রকাশ করছেন মাল্টা স্থানীয় বাজারে বিক্রি করতে পারবেন। মাল্টার পাশাপাশি তিনি একটি কমলা বাগান গড়ে তুলেছেন। কথা হয় বড়শশী ইউনিয়নের কাজীপাড়া গ্রামের মাল্টা চাষি কাজী আলমগীর মন্টুর সঙ্গে। তিনিও কমলা বাগানের পাশাপাশি বাণিজ্যিকভাবে মাল্টার বাগান গড়ে তুলেছেন। তিনি এক একর জমিতে মাল্টার চাষ করেছেন। তার বাগানে এখন থোকায় থোকায় মাল্টার ফল শোভা পাচ্ছে। তিনিও আশা প্রকাশ করছেন স্থানীয় বাজারের মাল্টা বিক্রির। বিদেশী মাল্টার চেয়ে নিজেদের উৎপাদিতে এ দেশী মাল্টাটি অনেক বেশি রসালো। এ মাল্টাটি বিদেশী মাল্টার মত রং ধারন না করলেও খেতে অনেকটা সু-স্বাধু। স্থানীয় বাজারে এ দেশী জাতীয় মাল্টাটি বেশ ভাল চাহিদা পুরণ করতে পারবে বলে অনেকেই মনে করছেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মো. আল মামুন অর রশিদ জানান, কমলার পাশাপাশি মাল্টা চাষের জন্য এ উপজেলার মাটি বেশ উর্বর। ইতিমধ্যে বাণিজ্যিক ভিত্তিতে মাল্টার চাষ শুরু হয়েছে। কৃষকরা মাল্টা চাষে বেশ আগ্রহ প্রকাশ করছেন। আমরা ব্লক প্রদর্শনীর মাধ্যমে কৃষকদের মাল্টা চাষে উদ্ধুদ্ধ করছি। বাসস

কৃষি বিষয়ক এশিয়া প্যাসিফিক গণমাধ্যম সংগঠন ‘আপামা’ গঠিত

শখের টার্কি পালনে সফল টাঙ্গাইল সখীপুরের আলাউদ্দিন

লালমাইয়ের পাহাড়চূড়ায় বিলুপ্তপ্রায় উদ্ভিদের উদ্যান

গত বছর বিরূপ আবহাওয়ায় ক্ষতি ১২৯ বিলিয়ন ডলার

ঠাকুরগাঁওয়ের কৃষকরা ড্রাগন চাষে উদ্বুদ্ধ হচ্ছেন

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম