পঞ্চগড়ে বেগুনের দাম বাড়ায় খুশি কৃষকরা

272

বেগুন

পঞ্চগড়: জেলায় বেগুনের দাম কয়েক গুণ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে বেগুন এক হাজার টাকা মণ দরে (৪০) কেজি বিক্রি হচ্ছে। গত এক সপ্তাহ আগে বাজারে বেগুনের মণ ছিল ৮০ থেকে একশত টাকা। হঠাৎ এক হাজার টাকা মণ দরে বিক্রি হচ্ছে। বেগুনের দাম বৃদ্ধি পাওয়ায় খুশি কৃষক।

বেগুনের আবাদ বেশি হয়েছে ঝলইশালশিরি ইউনিয়নের কালিয়াগঞ্জ ও ধরধরা এলাকায়। সরেজমিনে এলাকা ঘুরে জানা যায়, ব্যবসায়ীরা কৃষকদের বেগুন ক্ষেতের মাঠ থেকে বেগুন পাইকারী দরে ক্রয় করছেন। এ সময় কথা হয় উপজেলার সাতখামারে বেগুন চাষি অবসরপ্রাপ্ত শিক্ষক রফিকুল ইসলামের সাথে।

তিনি জানান, গত কয়েকদিন আগে বেগুন বাজারে বিক্রি করতে পারিনি। এখন বাজারে বেগুনের চাহিদা বৃদ্ধি পাওয়ায় দাম অনেকটা বৃদ্ধি পেয়েছে। বেগুনের দাম বৃদ্ধি পাওয়ার কারণ হচ্ছে অধিকাংশ বেগুনের ক্ষেতে পোকা ধরেছে, ফলে বেগুনের ফলন কমায় দাম বৃদ্ধি পেয়েছে। কারণ এক মণ বেগুনের মধ্যে অর্ধেক বেগুনই পোকা ধরা বা নষ্ট পাওয়া যাচ্ছে। বাজারে বিভিন্ন কোম্পানির পোকা দমনের ওষুধ স্প্রে করেও কোন লাভ হচ্ছে না। দিন দিন পোকার মাত্রা বেড়ে চলেছে। যদি পোকা দমন করা যায় তাহলে বেগুন চাষ করে অনেক কৃষক লাভবান হবে।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক সামছুল হক জানান, আবহাওয়া অনুকূলে না থাকায় পোকার মাত্রা বৃদ্ধি পেয়েছে। আমাদের কৃষি উপ-সহকারীরা মাঠ পর্যায়ে গিয়ে কৃষকদের পোকা দমনে বিভিন্ন প্রকারে পরামর্শ দিচ্ছেন। বিএসএস

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন