ফণীর প্রভাব পাকা ধান শুয়ে পড়েছে মাঠে

310

ধান
ইলিয়াস আরাফাত, স্টাফ রিপোর্টার: শক্তিশালী ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজশাহী অঞ্চলে বোরো আবাদের ব্যাপক ক্ষতি হয়েছে। মাঠের পাকা ধান বাতাসে শুয়ে পড়েছে। এতে ক্ষতির মুখে পড়েছে প্রান্তিক কৃষকরা।

শুক্রবার দুপুর থেকে শনিবার বিকেল পর্যন্ত রাজশাহী মহানগর ও আশেপাশের উপজেলায় একটানা বৃষ্টিপাত হচ্ছে। সঙ্গে দমকা হাওয়া। শনিবার রাত থেকে সকাল সোয়া ১০টা পর্যন্ত একটানা বৃষ্টি হয়েছে। বৃষ্টিতে পাকা বোরো ধানের ক্ষতি হয়েছে। জমিতে কেটে রাখা ধান ও পাকা ধানের ক্ষতি বেশি হওয়ার আশঙ্কা রয়েছে।

রাজশাহী কৃষি সম্প্রাসরণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রাজশাহী ৬৫ হাজার ১২৫ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তবে লক্ষ্যমাত্রার চেয়ে ৪ হাজার ৯৮৫ হেক্টর (প্রায় ৩৭ হাজার বিঘা) বেশী জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এবারে ৭০ হাজার ১১০ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে। এছাড়াও বরেন্দ্র অঞ্চলের নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ জেলার আবাদ হচ্ছে আরো সাড়ে তিন লাখ হেক্টর জমিতে।

জেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, জেলায় বিভিন্ন জাতের বোরো চারা রোপন হচ্ছে। এসব জাতের মধ্যে রয়েছে ব্রিধান-২৮, ২৯, ৪৯, ৫০, ৫২, ৬২, বিআর-১৫, ১৬ এবং কিছু জমিতে হাইব্রিড। তবে এবারে বোরো বীজতলায় কোল্ড ইনজুরি না থাকায় বোরো চারা ভাল হয়েছে।

বৃষ্টি ও বাতাসের কারণে রাজশাহী ও তার আশেপাশের উপজেলাগুলোতে পাকা বোরো ধানের ক্ষতি হয়েছে। অনেক কৃষক মাঠে পাকা ধান কেটে রেখেছে ও যে ধান পেকে রয়েছে সেগুলোর ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কৃষক।

রাজশাহীর পবা উপজেলার তেঘর গ্রামের নজরুল ইসলাম ফার্মসঅ্যান্ডফার্মারকে জানান, ‘জমির ধানের তলিয়ে গেছে। এছাড়া বিভিন্ন ক্ষেতের ধান বাতাসে পড়ে গেছে। আবার যাদের ধান কাটা আছে তাদের ব্যাপক ক্ষতি হয়েছে। ধান পড়ে যাওয়ায় ফলন কমে যাবে। আবার গতবারের কিছু সবজির মাচা পড়ে গেছে। তবে বেশী ক্ষতি হয়নি’।

রাজশাহী আবহাওয়া অফিস জানায়, গতকাল শুক্রবার থেকে শনিবার সকাল সাড়ে ১০ পর্যন্ত ৬৪ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সকাল ৬টায় বাতাসের আদ্রতা ছিল ১০০ শতাংশ।

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শামছুল হক ফার্মসঅ্যান্ডফার্মারকে বলেন, ‘ফণীর আঘাতে ক্ষেত-খামারের তেমন একটা ক্ষতি হয়নি। আর প্রকৃতিক দুর্যোগের ওপর কারও হাত নেই। এরপরেও আমাদের উপ-সহকারি কৃষি কর্মকর্তারা কৃষকদের দুর্যোগ মোকাবেলায় সচেতন করেছেন।’

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন