বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মোবাইল অ্যাপস্ ‘কৃষি প্রযুক্তি ভাণ্ডার’ প্রদর্শনী প্রশিক্ষণ

417

কুমিল্লা
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, আঞ্চলিক কার্যালয় কুমিল্লা কেন্দ্রের প্রশিক্ষণ হলে, কৃষি পরিসংখ্যান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বিএআরআই, গাজীপুর; সরেজমিন গবেষণা বিভাগ, বিএআরআই, কুমিল্লা এর আয়োজনে ৬ এপ্রিল বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মোবাইল অ্যাপস্ ‘কৃষি প্রযুক্তি ভান্ডার’ প্রদর্শনী, ২০১৯ এর এক দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

কৃষির আধুনিক প্রযুক্তি কৃষকের হাতের নাগালে সহজে পৌঁছে দেয়ার জন্য এবং অ্যাপস্ ব্যবহার করে বিনামূল্যে কৃষি প্রযুক্তি গ্রহণ করে অধিক ফসল উৎপাদনে কৃষকদের আগ্রহী করে তোলা এ প্রশিক্ষণের উদ্দেশ্য।

প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্য দেন-ড. মো. কামরুল হাসান, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বিএআরআই গাজীপুর। তিনি বলেন, কৃষি কাজকে বাণিজ্যিক পর্যায়ে নিতে হলে এবং আর্থিক সমৃদ্ধি অর্জনের জন্য অবশ্যই প্রযুক্তিগত কৃষি কাজ বাস্তবায়ন করতে হবে। এ ক্ষেত্রে কৃষি প্রযুক্তি সম্পর্কিত অ্যাপস্ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

প্রশিক্ষণ অনুষ্ঠানে সভাপতি হিসেবে প্রযুক্তিগত আলোচনা করেন কৃষিবিদ ড. মো. ওবায়দুল্লাহ্ কায়সার, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, আঞ্চলিক কার্যালয় কুমিল্লা।

বিশেষ অতিথি হিসেবে অ্যাপস্ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন-ড. মো. সাইফুল ইসলাম প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার, বিএআরআই, গাজীপুর; ড. মো হায়দার হোসেন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, সরেজমিন গবেষণা বিভাগ, বিএআরআই, কুমিল্লা; কৃষিবিদ মো. আসিফ ইকবাল, আঞ্চলিক কৃষি তথ্য কর্মকর্তা, কুমিল্লা অঞ্চল। কুমিল্লা001
এছাড়া প্রশিক্ষণে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়াও চাঁদপুর জেলার উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষক-কৃষানী ও এনজিও কর্মকর্তারা ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন

সংবাদদাতা: মো. মহসিন মিজি, উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষি তথ্য সার্ভিস, কুমিল্লা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/ মোমিন