বগুড়ায় বায়ারের বন্যা সহনশীল হাইব্রিড ধানবীজের বাজারজাতকরণের উদ্বোধন

503

PIC.07(06)2017

আল আমিন মণ্ডল, বগুড়া থেকে: বুধবার (৭ জুন) সকাল ১১টায় বগুড়ার মাটিডালিতে হোটেল ক্যাসেল সোয়াদে বাংলাদেশের মধ্যে প্রথম বায়ার ক্রপসায়েন্স লিমিটেডের বন্যাসহনশীল নতুন হাইব্রিড ধানবীজ ‘অ্যারাইজ এজেড-৭০০৬’ বাজারজাতকরণের উদ্বোধন করা হয়েছে।

‘পানির নিচেও মাছের মতো নিতে পারে দম, হঠাৎ বন্যায় ডুবে গেলেও ফলন হয় না কম’ এ স্লোগানকে সামনে রেখে বায়ার ক্রপসায়েন্স লিমিটেড বাংলাদেশে প্রথম বন্যা সহনশীল ধানবীজ বাজারজাতকরনের যাত্রা শুরু করলেন।

উদ্ধোধনী অনুষ্ঠানে শুভযাত্রা ঘোষণা করেন-বায়ার ক্রপসায়েন্স লিমিটেডের হেড অব সিড কৃষিবিদ আব্দুল আজিজ খান।

মোড়ক উন্মোচন পর্বে বায়ারের পক্ষ থেকে পরিবেশক শরিয়ত হোসেনের মাধ্যমে ‘অ্যারাইজ এজেড ৭০০৬’ বাণিজ্যিক প্যাকেট তুলে দেয়া হয়।

এ উপলক্ষে মতবিনিময় সভা আরো বক্তব্য দেন-বায়ার ক্রপসায়েন্স লিমিটেডের নর্থ ডিভিশনের বিজনেস লিড কৃষিবিদ সোহেল কবীর, সাউথ ডিভিশনের বিজনেস লিড কৃষিবিদ বিধান চন্দ্র, অ্যারাইজ এজেড ৭০০৬ ধান বীজ বগুড়া দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা গৌতম কুমার’সহ কোম্পানির কর্মকর্তা ও পরিবেশক এবং সাংবাদিকরা।

বক্তারা বলেন, অ্যারাইজ এজেড ৭০০৬ ধান বীজ লাগানোর ১৫ দিন পর আকসস্মিক বন্যায় ডুবে গেলেও দুই সপ্তাহ পর্যন্ত কোনো ক্ষতি হবে না। এছাড়াও পাতা পোড়ার কোনো ভয় নেই, একরে ৫৫ থেকে ৬৫ মন ধান উৎপাদন সম্ভব, ব্যাকটেরিয়াল লিফ ব্লাইট (বিএলবি) প্রতিরোধী।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম