বগুড়া জেলায় সেঞ্চুরী এগ্রো লিমিটেড এর মৎস্য খামার ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার

100

সেঞ্চুরী এগ্রো লিমিটেড এর উদ্যোগে গত ২১ র্মাচ ২০২৩ এ বগুড়া জেলার কালাই উপজেলার শাহ ট্রেডার্সে অনুষ্ঠিত হয়ে গেল মৎস্য খামারীদের নিয়ে ‘মৎস্য খামার ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার’। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেঞ্চুরী এগ্রো লিমিটেড এর পক্ষ থেকে মোঃ রাজন মিয়া (এরিয়া সেলস ম্যানেজার, বগুড়া) মোঃ আমিনুল ইসলাম (মার্কেটিং অফিসার,ধুপচাচিয়া), মোঃ শাকিমুল ইসলাম (মার্কেটিং অফিসার,আত্রাই), মোঃ দেলোয়ার হোসাইন (মার্কেটিং অফিসার,নওগা) আরও উপস্থিত ছিলেন কালাই উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে আগত দোকান মালিক, খামারী। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শাহ ট্রেডার্সের স্বত্তাধিকারী জ¦নাব মোঃ মাহমুদুল হাসান।

পবিত্র কোরআন তেলওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। অতঃপর মোঃ রাজন মিয়া সবাইকে স্বাগত জানান এবং কোম্পানী প্রোফাইল তুলে ধরেন। তিনি প্রতিষ্ঠালগ্ন থেকে কোম্পানির বিভিন্ন সাফল্য গাঁথা তুলে ধরেন। তিনি বলেন সেঞ্চুরী এগ্রো লিমিটেড সবসময় গ্রাহক সেবার প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে আসছে সেইদিকে লক্ষ্য রেখে সেঞ্চুরী এগ্রো লিমিটেড মানসম্মত ঔষধ ও উন্নত সেবা নিয়ে খামারীদের পাশে সবসময় ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে ইনশা আল্লাহ।

এরপর টেকনিক্যাল সেশন পর্বে মোঃ রাজন মিয়া তার প্রেজেন্টেশনে পুকুরের পরিবেশ দুষণজনিত বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন ও তার প্রতিকারের বিভিন্ন দিক তুলে ধরেন। পুকুরের পরিবেশ দুষনজনিত বিভিন্ন সমস্যা সমাধানের বিভিন্ন দিক তুলে ধরতে গিয়ে তিনি Water Limpid নিয়ে বলেন এর মধ্যে থাকা ৫ ধরনের প্রোবায়োটিক ও ৩ ধরনের এনজাইম পুকুরের পরিবেশ দুষনজনিত সমস্যা সমাধানে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে বিশেষ করে পুকুরের পানির রং, স্বচ্ছতা, পিএইচ এর মান স্বাভাবিক রাখতে এবং মাছের রোগ সৃষ্টিকারী ক্ষতিকর জীবাণু, সায়ানোব্যাকটেরিয়া এবং লাইকেন নিয়ন্ত্রনে বিশেষ কার্যকারিতা প্রদান করে। এছাড়া ও শক্তিশালী জীবানুণাশক TH4+ এবং ধকল প্রতিরোধে Vit C এর এবং Bottom Clean ও Fish Oil কার্যকর দিক নিয়ে আলোচনা করা হয়। সেমিনারের শেষে একটি সুন্দর আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের সফল পরিসমাপ্তি ঘটে।