বাকৃবিতে প্রফেসর ড. এসএম লুৎফুল কবিরের বিভাগীয় প্রধান হিসাবে যোগদান

276

ড. এসএম লুৎফুল কবির

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের বিভাগীয় প্রধান হিসাবে যোগ দিয়েছেন প্রফেসর ড. এসএম লুৎফুল কবির।

তিনি গত মঙ্গলবার (১৯ জুন) বাংলাদেশের স্বনামধন্য এই বিশ্ববিদ্যালয়ে যোগ দেন।

প্রফেসর ড. এসএম লুৎফুল কবির ২০১১ সালের মার্চ মাসে জাপানের Osaka Prefecture University থেকে পিএইচডি
ডিগ্রি অর্জন করেন। তিনি একজন স্বনামধন্য মাইক্রোবায়োলজিস্ট এবং ফুড সেফটি এক্সপার্ট। তার প্রায় ১০০টির মতো বৈজ্ঞানিক প্রবন্ধ বিভিন্ন দেশি-বিদেশি জার্নালে/ বইয়ে প্রকাশিত হয়েছে। তিনি একটি সহজলভ্য প্রযুক্তি উদ্ভাবন করেছেন যার মাধ্যমে স্বল্পমূল্যে মানুষ ও প্রাণীর রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া সনাক্ত করা যাবে।

তিনি সম্প্রতি বাকৃবির বাউরেস থেকে সফল গবেষক হিসেবে স্বীকৃতিস্বরূপ Global Research Impact Award-2018 গ্রহণ করেছেন। তিনি প্রায় ৫০ জন এমএস ছাত্র-ছাত্রীর সুপারভাইজ করেছেন।

বর্তমানে আটজন এমএস ছাত্র-ছাত্রী এবং তিনজন পিএইচডির ছাত্র তার অধীনে গবেষণা করছেন। তিনি ইতোমধ্যে ১৫টি গবেষণা প্রকল্প সফলতার সঙ্গে পরিচালনা করেছেন। বর্তমানে তার বেশ কিছু প্রকল্প চলমান রয়েছে। তিনি Asian-Australasian Journal of Food Safety and Security Gi Editor-in Chief হিসেবে দায়িত্ব পালন করছেন। তাছাড়া তিনি Veterinary Public Health and Food Safety Forum of Bangladesh এর অ্যাডমিনের দায়িত্ব পালন করছেন।

তিনি নরসিংদী জেলার মনোহরদী উপজেলার লেবুতলা ইউনিয়নের শরীফপুর গ্রামের মরহুম শেখ মোহাম্মদ জিন্নাত আলী মাস্টার এবং মিসেস লতিফা বেগমের একমাত্র ছেলে।

উল্লেখ্য, প্রফেসর ড. এসএম লুৎফুল কবিরের বাবা-মা দু’জনই ঢাকার দুটি স্বনামধন্য স্কুলের শিক্ষক-শিক্ষিকা ছিলেন। প্রফেসর ড. এসএম লুৎফুল কবিরের স্ত্রী একজন ব্যাংকার এবং তিনি এক কন্যা সন্তানের জনক। তিনি সকলের কাছে দোয়া প্রার্থী।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন