বাকৃবিতে বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ-২০১৯ উপলক্ষে আলোচনা সভা

298

Untitled-1-1911250600

বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ-২০১৯ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ১০টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ঐ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিন কাউন্সিলের আহবায়ক প্রফেসর ড. মো. নুরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদের সাবেক ডিন ও প্যাথলজি বিভাগের সাবেক শিক্ষক প্রফেসর ড. প্রিয় মোহন দাস, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক প্রফেসর ড. মো. আবু হাদী নূর আলী খান, আয়োজক কমিটির সভাপতি প্রফেসর ড. এ.এস. মাহফুজুল বারি। অনুষ্ঠানের সঞ্চালনা করেন প্যাথলজি বিভাগের প্রধান ড. মোহাম্মদ নূরুজ্জামান।

অনুষ্ঠানে বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ উপলক্ষে এন্টিবায়োটিকের আবিষ্কার থেকে এন্টিবায়োটিকের নানাবিধ প্রয়োগ ও এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স এর ভবিষ্যৎ চ্যালেঞ্জ নিয়ে ৫টি মূল প্রবন্ধ উস্থাপিত হয়।

সভায় বক্তারা এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স মোকাবেলায়, রেজিস্ট্যার্ড ডাক্তারের পরামর্শ ব্যতিত এন্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার বন্ধ ও এন্টিবায়োটিক ব্যবহারে আরো বেশি সচেতনতা এবং এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স এর ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলায় হিউম্যান ডাক্তার ও ভেটেরিনারিয়ানদের একসাথে কাজ করার আহবান জানান।

সে সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীসহ ময়মনসিংহ মেডেকেল কলেজের শিক্ষক, ভেটেরিনারি অনুষদের মাস্টার্স ও ইন্টার্ন শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ