নাটোরে বাদুড় বিক্রি করায় কারাদন্ড

370

বাদুড়

নাটোর সদরে বাদুড় বিক্রি করার দায়ে অমল সরদার (৫৫) নামে এক ব্যক্তিকে আটক করে পুলিশ। পুলিশের একটি দল ওই ব্যক্তিকে তল্লাশি চালিয়ে একটি ব্যাগ ও সঙ্গে দুটি বস্তায় বাদুড় পায়। বাদুড় নিধনের দায়ে তাকে ছয় মাসের কারাদন্ড দেয় ভ্রাম্যমান আদালত।

রোববার দুপুরে নাটোরের সদর উপজেলার চাঁদপুর এলাকা থেকে মৃত বাদুড়সহ অমল সরদারকে হাতেনাতে আটক করেন ঝলমলিয়া হাইওয়ে পুলিশের কর্মকর্তারা।

পরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসমিনা খাতুনের সামনে হাজির করা হলে তিনি তাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেন।অমল সরদার যশোরের চৌগাছা উপজেলার কংসাদিপুর গ্রামের মৃত সূর্য সরদারের ছেলে।

ওসি মোজাম্মেল হক বলেন, সংবাদ পেয়েই নাটোর সদর উপজেলার চাঁদপুর এলাকায় অভিযান চালাই আমরা। অমল সরদারকে দুই বস্তা ও একটি ব্যাগসহ আটক করি। বস্তা ও ব্যাগভর্তি মৃত বাদুড় পাই। বাদুড় শিকার করে মেরে সেগুলোকে বিক্রি করতে ফেরি করছিল সে। জিজ্ঞাসাবাদে অমল জানিয়েছে, এসব বাদুড় তিনি আদিবাসী লোকজনের কাছে ২৫ টাকা দরে বিক্রি করেন। তারা বাদুড়গুলো খাওয়ার জন্য ক্রয় করে। আটক বাদুড়গুলো মাটিতে গর্ত করে কেরোসিন ঢেলে দিয়ে মাটিচাপা দেয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসমিনা খাতুন বলেন, এভাবে নির্বিচারে বাদুড় হত্যার অপরাধে অমল সরদারকে ২০১২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ আইনের ৩৪(খ) ধারায় ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেছি।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ