মেটে আলু উৎপাদনে কোন খরচ নেই

2396

মেটে আলু

মাটি আলুকে বলা হয় মেটে আলু। আমাদের দেশে একটি সবজি হিসেবে পরিচিত। এটি গাছ আলু, পেস্তা আলু, মাচা আলু, মাইট্টা আলু ইত্যাদি নামেও পরিচিত। আমাদের দেশে গ্রামাঞ্চলের প্রায় প্রতিটি বাড়ির চারপাশে, মাচায়, আঙিনায় জন্মে। তবে বাণিজ্যিকভাবে এর চাষাবাদ একেবারেই কম হয়। মাটি আলু গাছের বৈজ্ঞানিক নাম- উরড়ংপড়ৎবধ ধষধঃধ যা ‘উরড়ংপড়ৎবধপবধব’ পরিবারভুক্ত উদ্ভিদ।

এই আলুর আদিনিবাস এশিয়ার ক্রান্তীয় অঞ্চলে। লতানো এই উদ্ভিদটি গরম আবহাওয়ায় জন্মে কিন্তু ঠান্ডায় আর বাড়ে না। শুকাতে শুকাতে এক সময় মারা যায়। পরের বছর মূল থেকে নতুন করে চারা গজায়। এর কান্ডের গায়ে ছোট ছোট কালচে বেগুনি রঙের আলু হয়। নিচের আলু প্রতি বছর একটু একটু করে বড় হয়। দীর্ঘ সময় পর নিচের আলুটি অনেক বড় হয়। তখন এটি মাছ ও মাংসের সঙ্গে রান্না করে খাওয়া হয়।

এতে ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম ইত্যাদি উপাদান প্রচুর পরিমাণে পাওয়া যায়। এ ছাড়াও অন্যান্য সবজির তুলনায় এই সবজি উৎপাদনে ঝুঁকি ও রোগবালাই যেমন কম, তেমনি পরিশ্রম হয় না বললেই চলে। তাই সবজির ঘাটতি মেটাতে, পরিত্যক্ত স্থানের সঠিক ব্যবহার করতে, বিষমুক্ত সবজি পেতে এই সবজিটি উলেস্নখযোগ্য অবদান রাখতে পারবে।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ