বিনা চাষে আলুর বাম্পার ফলন!

273

প্রচলতি ধারায় জমি চাষ করে আলুর বীজ লাগানো নয়। আলু চাষ করা হয়েছে সম্পূর্ণ বিনা চাষে কাদা মাটিতে। বিনা চাষে আলুর এমন চাষাবাদে আলুর উৎপাদন হয়েছে প্রত্যাশার থেকেও অনেকগুণ। এছাড়াও বিনা চাষে আলু উৎপাদন করা যায় বলে জমি চাষের জন্য আলাদাভাবে কোনপ্রকার খরচ করতে হয়না। পাশাপাশি এই পদ্ধতিতে আলুর ফলনও হয় ভাল। তাই বিনা চাষে আলু উৎপাদনে ঝুঁকে পড়ছেন খুলনা জেলার কয়রা উপজেলার প্রান্তিক আলু চাষিরা। যারফলে ব্যাপকভাবে লাভবান হচ্ছেন বলেও জানিয়েছেন চাষিরা।

খুলনা জেলার কয়রা উপজেলার কয়রা সদর ইউনিয়নের তিন নম্বর কয়রা গ্রামের চাষি রবীন্দ্রনাথ ঢালী, ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত হওয়ার পর ২০২০ সালে ১৬ শতাংশ জমিতে শুরু করেন বিনা চাষে আলু চাষ । তার এ অভিনব চাষাবাদ দেখে এলাকার অনেক কৃষক বিনা চাষে আলু আবাদে ঝুকে পড়েছেন।

এদিকে চাষিরা বলছেন, কম খরচে ও কম সার-পানি ব্যবহার করে বেশি ফসল পাওয়া যাবে। বিনা চাষে আলু রোপণ করতে ঝুঁকি নেন আব্দুল হালিম। ৩৩ শতক জমিতে রোপণ করেন ২২০ কেজি আলুর বীজ এবং সফলতাও পেয়েছেন প্রত্যাশামতো।

এ প্রসঙ্গে খুলনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হারুনর রশিদ বলেন, বাংলাদেশের উপকূলীয় দক্ষিণাঞ্চলে আমন ধান কাটার পর বিস্তীর্ণ জমি পতিত থাকে। এসব পতিত জমিতে বিনা চাষে আলু উৎপাদন ছড়িয়ে দেয়া হচ্ছে। এই পদ্ধতিতে চাষিরা দারুণ সফলতাও পাচ্ছে বলে তিনি জানান।

ফার্মসএন্ডফার্মার/৯মার্চ২০২১