বিষমুক্ত বেগুনের চাষাবাদ বাড়ছে কুষ্টিয়ায়

403

বেগুন২_24520 - Copy

এস এম জামাল, কুষ্টিয়া থেকে: পরিচ্ছন্ন চাষাবাদ পদ্ধতি ও সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহার করে কুষ্টিয়ায় বিষমুক্ত বেগুনের আবাদ বাড়ছে।

বেগুন আবাদে কীটনাশক ছেড়ে চাষিরা পরিচ্ছন্ন চাষাবাদ পদ্ধতি ও সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহারের দিকে ঝুঁকছেন।

এ পদ্ধতিতে বিষমুক্ত বেগুন উৎপাদনের পাশাপাশি খরচ অনেক কম হয় বলে জানিয়েছেন কৃষক ও কৃষি বিভাগ। কুষ্টিয়া সদর উপজেলার কৃষক হাসেম আলী প্রায় এক বিঘা জমিতে আবাদ করেছেন উন্নত জাতের বেগুন।

আগে বেগুনের ক্ষেতের ক্ষতিকর পোকা দমনের জন্য প্রতিদিন সকাল-বিকাল কীটনাশক স্প্রে করলেও এখন কীটনাশক ছাড়াই পরিচ্ছন্ন চাষাবাদ পদ্ধতিতে বেগুন আবাদ করছেন তিনি। এ পদ্ধতিতে বেগুনের ক্ষেতকে সবসময় পরিচ্ছন্ন রাখতে হয়।

এছাড়া মরা ডগা ও পাতা তুলে তা ক্ষেতের বাইরে ফেলে দিতে হয়। পাশাপাশি পাখির আক্রমন ঠেকাতে নেট ও পোকা দমনে ব্যবহার করা হচ্ছে সেক্স ফেরোমন ফাঁদ। তার দেখাদেখি এলাকার অনেক কৃষক নতুন এই পদ্ধতি ব্যবহার করছে। এ পদ্ধতিতে বেগুন চাষে খরচ কমেছে আগের তুলনায় বিঘা প্রতি ১০ হাজার টাকা।

আগামী কয়েক বছরের মধ্যে সদর উপজেলার পাশাপাশি পুরো জেলায় নতুন এ পদ্ধতি ছড়িয়ে দেয়ার পরিকল্পনার কথা জানান কৃষি কর্মকর্তারা।

কুষ্টিয়া সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. সেলিম হোসেন জানান, বিষমুক্ত সবজি উৎপাদনে আমরা নিরলসভাবে কাজ করে থাকি। কৃষকদের উদ্বুদ্ধকরণের মাধ্যমে আমরা বিষমুক্ত সবজি উৎপাদন করে যাচ্ছি। এছাড়াও কৃষকরা যেন কীটনাশক ছাড়াই বেগুন আবাদ করতে পারে তার জন্য সেক্স ফেরোমেন ফাঁদের ব্যবস্থা করেছি।

জেলার সদর উপজেলায় এ বছর ৩৬০ হেক্টর জমিতে বেগুন আবাদ হয়েছে বলেও জানান তিনি।

মুরগির রক্ত আমাশয়: কার্যকরী প্রতিকার ও প্রতিরোধ ব্যবস্থাপনা

পশুকে কৃমির আক্রমণ থেকে বাঁচানোর উপায় (পর্ব-১)

ক্যানসারের ঝুঁকি কমায় পালং শাক

টেকসই কৃষি উৎপাদন ও শস্য বীমা

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম