বেগুন দিয়ে রান্না করুন মজাদার গরুর মাংস

662

মাংস

নানা পদের নানান ধরনের মজাদার সব রেসিপি তিরী হয়েছে পৃথিবীতে। তেমনি এক মজাদার রেসিপি বেগুন দিয়ে তৈরি গরুর মাংস। কেউ হয়তো ভাবছেন বেগুন দিয়ে গরুর মাংস খেতে কেমন হবে? মজাদার একটি পদ। চলুন দেখে নেই মজাদার এই পদ কীভাবে রান্না করতে হয়।

রান্নার উপকরণ ও পদ্ধতি:

রান্না করেত গরুর মাংস লাগেব ১ কেজি । বেগুন ২৫০ গ্রাম (কিউব করে কাটা)। পেঁয়াজ ১টি (বড় কুচি করে কাটা)। মরিচগুঁড়া ১ চা-চামচ (ঝাল কম-বেশি স্বাদমতো। তবে এটা ঝালই ভালোলাগে)। হলুদগুঁড়া ২-৩ চা-চামচ। জিরাগুঁড়া ২ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। আদাবাটা দেড় টেবিল-চামচ। রসুনবাটা আধা চা-চামচ। লবণ স্বাদমতো। গরমমসলার-গুঁড়া ১/৩ চা-চামচ। আস্ত গরম মসলা, এলাচ, দারুচিনি, লবঙ্গ প্রতিটি ৩টি করে। তেজপাতা ৩-৪টি। কাঁচামরিচ ৬-৭টি (আস্ত)। তেল আধা কাপ।

প্যানে রান্না করুন। প্যানে তেল গরম করে তেজপাতা আর গরম মসলার ফোঁড়ন দিয়ে পেঁয়াজ ছেড়ে দিন। সোনালি করে ভেজে নিয়ে মরিচগুঁড়া, হলুদগুঁড়া দিয়ে দিন। কিছুক্ষণ নাড়ুন। তারপর আদা-রসুনবাটা দিয়ে একটু ভেজে নিয়ে জিরা আর ধনেগুঁড়া দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ ভাজুন।

তারপর ছোট করে কেটে রাখা মাংস আর লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। মাংসের গায়ে পানি না শুকানো পর্যন্ত কষাতে থাকুন। তারপর অল্প করে গরম পানি দিয়ে ঢেকে দিন।পানি কমে গেলে আরও একবার কষিয়ে নিন। তারপর মাংস সিদ্ধ হওয়ার জন্য প্রয়োজনমতো গরম পানি দিয়ে ঢেকে দিন। মাংস সিদ্ধ হতে হতেই অন্য একটি প্যানে তেল গরম করে লবণ-হলুদ মাখা কিউব করে কাটা বেগুনগুলো ধাপে ধাপে দিয়ে হালকা করে ভেজে তুলে রাখুন। সিদ্ধ হয়ে পানি (ঝোল) প্রায় শুকিয়ে এলে ভেজে রাখা বেগুনগুলো মাংসের উপরে বিছিয়ে দিন।

সঙ্গে আস্ত কাঁচামরিচ আর গরম মসলারগুঁড়া ছড়িয়ে দিয়ে ঢেকে দমে রাখুন। চুলার আঁচ এ সময় অবশ্যই কমিয়ে দেবেন। কোনো অবস্থাতেই জোরে জোরে নেড়ে বেগুনের হাল বেহাল করবেন না। নাড়তে হলে খুব যত্নের সঙ্গে হালকা হাতে নাড়ুন। মিনিট দশেক পর ঢাকনা সরিয়ে বেগুন সিদ্ধ হয়েছে কিনা দেখে নিন। তেল উপরে উঠে মাখামাখা হয়ে থাকলে নামিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ঝটপট আজই ঘরে তৈরি করুন মজাদার রেসিপি বেগুন দিয়ে গরুর মাংস।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ