ব্রয়লারের কেজি ১০৮ টাকা

203
Poultry farm (aviary) full of white laying hen

উৎপাদিত ব্রয়লার মুরগির কেজি ১০৮ টাকা দরে বিক্রি করে প্রতি কেজিতে ২৫ টাকা লোকসান দিচ্ছেন। শুধু যশোর নয়, দেশের সব জায়গাতেই্ ব্রয়লার মুরগির দাম কমে যাওয়ায় খামারে বাচ্চা তোলা বন্ধ করছেন তারা।

সারাদেশে খামারি পর্যায়ে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রয় মূল্য ১০৮ থেকে ১১০ টাকা।অথচ এক কেজি ওজনের একটি ব্রয়লার মুরগি উৎপাদন খরচ ১৩৫/১৪০ টাকা। প্রতি কেজিতে লোকসান ২৫ টাকা। ২ কেজী ওজনের মুরগী হলে একজন খামারি যদি ১০০০ মুরগি পালন করেন তার লস দাঁড়ায় ৫০ হাজার টাকা। এই হিসেবে উপজেলার খামারিদের প্রতিমাসে ডেমারেজ আনুমানিক প্রায় ১,২৪,২০,০০০ টাকা।

এদিকে, জেলার বিভিন্ন অঞ্চলের যুবকরা এক সময় খামারে মুরগি পালন করে আত্মকর্মসংস্থান সৃষ্টি করেছিলেন। কিন্তু বর্তমানে খামারের পণ্য ও খাদ্যদ্রব্যের দাম বৃদ্ধির ফলে গুটিয়ে সীমিত হয়ে যাচ্ছে এই জনপ্রিয় পোল্ট্রি খামার ব্যবসা।

পোল্ট্রি শিল্পের সঙ্গে জড়িত খামারী ও ফিড উৎপাদনকারীরাও লোকসানের বোঝা বইছেন। সম্ভাবনাময় এ শিল্প বন্ধের আশঙ্কায় দিন গুনছেন এক হাজার খামারের পাঁচ হাজার শ্রমিক ও তাদের পরিবার।

গত বছরের করোনার ক্ষতি সামাল দিতে না পেরে অনেকেই ঋণ নিয়ে ব্যবসা টিকিয়ে রাখার চেষ্টা করে আরও লোকসানে পড়েছেন।অনেকেই খামার বন্ধ করে পেশা বদলে ফেলেছেন।বর্তমানে খামার ব্যবসা গুটিয়ে বিভিন্ন কাজের দিকে ঝুকছেন।

ফার্মসএন্ডফার্মার/ ১৭ ডিসেম্বর, ২০২২