‘ভোজ্যতেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ ও আয়োডিনযুক্ত লবণ ব্যবহারে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে’

283

19105566_1361700030574880_7

ক্যাব চট্টগ্রামের প্রতিবেদক জহুরুল ইসলাম: চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) সৈয়দা সরোয়ার জাহান বলেছেন, খাদ্যে ভেজাল যেভাবে একজন মানুষকে পুরোপুরি পঙ্গু করে দিতে পারে, সেরকম ভোজ্যতেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ না হলে এবং আয়োডিনযুক্ত লবণ ব্যবহার নিশ্চিত না হলে শিশুদের অন্ধত্ব, অপুষ্টি, মাতৃমৃত্যুর হার বৃদ্ধি, গর্ভকালীন প্রসবজনিত সমস্যা বাড়বে । এছাড়া আয়োডিনযুক্ত লবণ ব্যবহার না করলে বৃদ্ধিবৃত্তির বিকাশ সঠিকভাবে হবে না এবং একজন শিশু পরিপূর্ণভাবে বেড়ে উঠবে না। তাই খাদ্যে ভেজালের মতো ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ ও আয়োডিনযুক্ত লবণ ব্যবহার বিষয়ে তৃণমূল পর্যায়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

তিনি বলেন, এজন্য ক্যাবসহ ভোক্তা স্বার্থ নিয়ে নিয়ে যারা কাজ করছে তাদের আরো বেশি সোচ্চার হতে হবে। কারণ সমস্যাটি শুধুমাত্র ব্যবসায়ীদের নয়, পুরো জাতির। সরকার জনস্বাস্থ্য রক্ষায় নানামুখী উদ্যোগ নিলেও জনগণের সক্রিয় অংশগ্রহণ ও সমর্থন ছাড়া সরকারের উদ্যোগ সফল হবে না।

বৃহস্পতিবার (১৫ জুন) দুপুরে সরকারের অতিরিক্ত সচিব ও চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) সৈয়দা সরোয়ার জাহান The Global Alliance for Improved Nutrition(GAIN)এর সহযোগিতায় জেলা প্রশাসন ও কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগ ও নগরের উদ্যোগে নগরীর সার্কিট হাউজ মিলনায়তনে চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে ভিটামিন ’এ’ সমৃদ্ধ তেল ও আয়োডিনযুক্ত লবণ ব্যবহারের বিষয়ে সচেতনতামূলক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইনের সভাপতিত্বে এবং ক্যাব বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সচেতনতামূলক কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন- চট্টগ্রাম চেম্বারস অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট মাহবুবুল আলম, চেম্বারের পরিচালক মাহফুজুল হক শাহ, চট্টগ্রাম ইউমেন চেম্বারের পরিচালক ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক কাউন্সিলর রেখা আলম চৌধুরী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সমিতির বিভাগীয় সভাপতি ও রাঙ্গুনিয়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট রেহেনা আখতার বেগম।

আলোচনায় অংশ নেন বিসিক আয়োডিনযুক্তকরণ প্রকল্পের বিভাগীয় সমন্বয়কারী প্রকৌশলী বিভাস রায়, জেলা বাজার কর্মকর্তা সেলিম মিয়া, বিভাগীয় স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা খাইরুল বাশার, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারী পরিচালক সুব্রত কুমার চৌধুরী, রেস্তোরাঁ মালিক সমিতির সাধারণ সম্পাদক হাজি কামাল, বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক সুগতা বড়ুয়া, বক্সিরহাট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আমিনুর রশিদ, খাতুনগঞ্জ হামিদউল্লাহ মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি হাজি নুরুল আলম, বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির যুগ্ম সম্পাদক প্রকৌশলী মুহাম্মদ ইব্রাহিম, উন্নয়নকর্মী আবুল কাসেম, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি দীপিকা বড়ুয়া, মেট্রোপলিটন কৃষি কর্মকর্তা শামশুন্নাহার, মহানগর জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির সভাপতি সোনিয়া সালাম, আইসবার মালিক সমিতির সাধারণ সম্পাদক আবদুল হান্নান, ক্যাব নেতা অজয় মিত্র শংকু, এ এম তৌহিদুল ইসলাম, জান্নাতুল ফেরদৌস, জানে আলম, শাহীন চৌধুরী, মোনায়েম বাপ্পী, মিলি চৌধুরী, ফারাহানা জসিম প্রমুখ।

কর্মশালায় বলা হয়, বাংলাদেশে শিশুদের অন্ধত্বের অন্যতম কারণ হচ্ছে ভিটামিন ’এ’ এর ঘাটতি। ভিটামিন ’এ’ ঘাটতির কারণে শিশুদের দৈহিক বৃদ্ধি বাধাপ্রাপ্ত হয় এবং দুর্বল প্রতিরোধ ক্ষমতা হওয়ার কারণে সংক্রামক ব্যধিতে মৃত্যুর সম্ভাবনা বৃদ্ধি পায়। ভিটামিন এ’র ঘাটতিজনিত কারণে গর্ভাবস্থায় ও শৈশবকালে শিশুর শারীরিক বৃদ্ধি ব্যাহত হয়।

অন্যদিকে ভোক্তার শরীরে আয়োডিনের অভাবের কারণে মস্তিষ্কের মারাত্মক ক্ষতি হয় এবং বৃদ্ধিবৃত্তি বাধাগ্রস্ত হয়। অথচ এই ক্ষতি সহজে নিরাময়যোগ্য। মানুষের শরীরে হরমোন তৈরি জন্য আয়েডিন প্রয়োজন হয় না। থাইরোয়েড নামক একটি গ্ল্যাড নিয়ন্ত্রণ করে। আয়োডিনের ঘাটতি মস্তিষ্ক গঠনে বাধা সৃষ্টি করে এবং শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতা সৃষ্টি করে। সরকার খাবার লবণে আয়োডিনযুক্ত করার জন্য আয়োডিন অভাবজনিত রোগ প্রতিরোধ আইন ১৯৮৯ ও ভোজ্য তেলে ভিটামিন এ যুক্ত করার জন্য ভোজ্যতেলে ভিটামিন এ সমৃদ্ধকরণ আইন ২০১৩ প্রণয়ন করেছেন। কিন্তু আইনের যথাযথ প্রয়োগের জন্য প্রশাসনিক উদ্যোগ ও আইনি ব্যবস্থা যেমন জরুরি, তেমিন উৎপাদক, পাইকারী ও খুচরা ব্যবসায়ীদের আইন অনুযায়ী ব্যবসা পরিচালনা করার বিকল্প নেই।

একইসাথে ভিটামিন এ সমৃদ্ধ তেল ও আয়োডিনযুক্ত লবণ ব্যবহারের ওপর সাধারণ ভোক্তাদের সচেতনতা তৈরিরও বিকল্প নেই।
কর্মশালায় ভিটামিন এ সমৃদ্ধ ভোজ্যতেল ও আয়োডিনযুক্ত লবণ ব্যবহার ও ভোক্তা অধিকার ও আমাদের করণীয় শীর্ষক দু’টি মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। কর্মশালায় সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী নেতা, সামাজিক রাজনৈতিক নেতা, শিক্ষক, পেশাজীবী, সাংবাদিক ও ক্যাব নেতারা অংশগ্রহণ করেন।

কর্মশালায় খোলা ভোজ্য তেলে ভিটামিন এ ও খোলা লবণে আয়োডিনযুক্তকরণ যথাযথভাবে নজরদারি করার জন্য সরকারের দায়িত্বশীল বিভাগের নজরদারি জোরদার, নজরদারির জন্য নিয়োজিত সরকারি সংস্থাগুলির কাজের স্বচ্ছতানিশ্চিত ও তাদের সক্ষমতা বাড়ানো, ভোজ্যতেলে ভিটামিন এ পরীক্ষা সহজীকরণ করা, তৃণমূল পর্যায়ে ভোক্তাদের মাঝে এ বিষয়ে আরো বেশি গণসচেতনতা সৃষ্টি করতে সরকারি, বেসরকারি ও সামাজিক উদ্যোগের সুপারিশ করা হয়।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম