ভোলায় কৃষকদের মাঝে রবিশস্যের প্রণোদনা বিতরণ

315

2017-11-09_4_211897

ভোলা: জেলার বোরহানউদ্দিন উপজেলায় বৃহস্পতিবার রবিশস্যের প্রণোদনা কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে উপজেলা মিলনায়তনে কার্যক্রমের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এবং ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আযম মুকুল। অনুষ্ঠানে ভুট্টা, সরিষা, চিনাবাদাম, মুগ, খেসারী ও বিটি বেগুন চাষে ১ হাজার ১১৫ জন কৃষকের মাঝে সরকারি এ সহায়তা দেয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো. রাসেল আহমেদ, সাবেক ভাইস চেয়ারম্যান শাহাজাদা তালুকদার, উপজেলা কৃষি কর্মকর্তা মো. ওমর ফারুক প্রমুখ।

এখানে ২১০ জন সরিষা চাষিকে দেয়া হয়েছে ১ কেজি করে উচ্চ ফলনশীল সরিষা বীজ, ২০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার। ৫৮৫ জন ভুট্টা চাষির মাঝে বিতরণ হয়েছে ২ কেজি করে বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি। খেসারী দেয়া হয়েছে ৬০ জনকে। প্রত্যেককে ৮ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি সার এবং ৫ কেজি করে এমওপি সার। মুগ দেয়া হয়েছে ৩০ জনের মাঝে। প্রত্যেককে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার।

এছাড়া ফেলন পেয়েছে ৪০ জন কৃষক। প্রতি কৃষক ৭ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। বিটি বেগুন দেয়া হয়েছে ১০ জনকে। প্রত্যেককে ২০ গ্রাম বীজ, ডিএপি ১৫ কেজি ও এমওপি ১৫ কেজি। চিনা বাদাম পেয়েছে ১৮০ জন কৃষক। প্রত্যেককে দেয়া হয়েছে ১০ কেজি করে চিনা বাদাম, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম