ভোলায় ২ হাজার কৃষককে সার ও বীজ বিতরণ

331

Untitled-1

ভোলা: জেলার সদর উপজেলায় আজ প্রায় ২ হাজার কৃষকের মাঝে রবি মৌসুমের বীজ ও সার প্রণোদনা বিতরণ করা হয়েছে। ভুট্টা, সরিষা, খেসারী, ফেলন, চিনামাদাম ও মুগ ডালের জন্য এ প্রনোদনা দেয়া হয়।

সোমবার বেলা ১১টায় উপজেলা পরিষদ হল রুমে প্রণোদনা অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু।

প্রধান অতিথি বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। দেশে খাদ্য উৎপাদন বৃদ্ধিতে এই সরকারই প্রথম কৃষিতে প্রণোদনার ব্যবস্থা করে। বিএনপি’র আমলে যেখানে সারের জন্য কৃষকদের জীবন দিতে হতো, সেখানে আজকে সরকার বিনা মূল্যে সার ও বীজ দিচ্ছে। কারণ যে দেশ কৃষিতে সমৃদ্ধ সে দেশ তত উন্নত। আর এই উন্নত জাতের বীজের মাধ্যমে কৃষকরা নতুন নতুন জাত উৎপাদন করতে পারবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৃধা মো. মুজাহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক প্রশান্ত কুমার সাহা, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. ইউনুছ হাজী, উপজেলা কৃষি অফিসার মো. রিয়াজউদ্দিন, প্রেসক্লাব সাবেক সভাপতি এম এ তাহের।

অনুষ্ঠানে প্রত্যেক কৃষককে ভুট্টার জন্য বীজ দেয়া হয়েছে ২ কেজি করে, ডিএপি সার ২০ কেজি ও এমওপি সার দেয়া হয়েছে ১০ কেজি করে। সরিষার জন্য বীজ দেওয়া হয়েছে ১ কেজি, ২০ কেজি ডিএপি ও এমওপি দেয়া হয়েছে ১০ কেজি করে। খেসারীর জন্য দেওয়া হয়েছে ৮ কেজি করে বীজ, ডিএপি দেয়া হয়েছে ১০ কেজি ও এমওপি ৫ কেজি। ফেলন বীজ ৭ কেজি করে, ডিএপি ১০ কেজি ও এমওপি ৫ কেজি। চিনাবাদামারে জন্য বীজ ৮ কেজি ডিএপি ১০ কেজি ও এমওপি ৫ কেজি। এছাড়া মুগ ডালের বীজ হচ্ছে ৫ কেজি, ডিএপি ১০ কেজি ও এমওপি ৫ কেজি করে দেয়া হয়েছে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন