মাছ চাষে পুকুরের পরিবেশ ঠিক রাখার গুরুত্ব ও প্রয়োজনীয়তা

44

মাছ চাষে পুকুরের পরিবেশ ঠিক রাখতে করণীয় কি তা আমাদের দেশের অনেক মাছ চাষিরাই জানেন না। মাছ চাষ করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল পুকুরের পরিবেশ ঠিক রাখা। কোন কারণে পুকুরের পরিবেশ নষ্ট হয়ে গেলে মাছ চাষের মারাত্মক ক্ষতি হতে পারে। আজকে চলুন জেনে নিব মাছ চাষে পুকুরের পরিবেশ ঠিক রাখতে করণীয় বিষয়ে-

মাছ চাষে পুকুরের পরিবেশ ঠিক রাখতে করণীয়ঃমাছের চাষ করা পুকুরের পরিবেশ ঠিক রাখার জন্য আমাদের যা করতে হবে তা নিচে দেওয়া হল-

১। মাছ চাষের পুকুরের পরিবেশ ঠিক রাখার জন্য পুকুরে কিংবা পুকুর পাড়ে কোন ময়লা বা আবর্জনা থাকলে তা যথাসময়ে পরিষ্কার করে ফেলতে হবে। ময়লা ও আবর্জনা পুকুরের পানিতে মিশে গেলে মাছ চাষের পুকুরের পরিবেশ নষ্ট হয়ে যাবে। পুকুরের পানিতে কোন কারণে ময়লা বা আবর্জনা পড়লে তা খুব দ্রুত তুলে ফেলতে হবে। আর তা না করা হলে পুকুরের পরিবেশ নষ্ট হয়ে যেতে পারে।

২। মাছ চাষ করা পুকুরের আশপাশে বড় কোন গাছ থাকলে তা পুকুরের পরিবেশ নষ্ট করে ফেলতে পারে। পুকুর পাড়ে বড় গাছ থাকলে সেই গাছের পাতা পুকুরের পড়ে পুকুরের পরিবেশ নষ্ট হতে পারে। এছাড়াও বড় গাছ পুকুরের রোদ আসতে বাঁধা সৃষ্টি করতে পারে। সেজন্য পুকুরের পরিবেশকে ঠিক রাখতে পুকুর পাড়ের বড় গাছগুলোকে কেটে ফেলতে হবে।

৩। পুকুরের পরিবেশ ঠিক রাখার জন্য মাছের পুকুরে পরিমিত খাদ্য প্রদান করতে হবে। মাছের খাদ্যের চাহিদার চেয়ে বেশি পরিমাণ খাদ্য প্রদান করা হলে সেই খাদ্য পচে গিয়ে পুকুরের পরিবেশ নষ্ট করে ফেলতে পারে। তাই সব সময় মাছের খাদ্য চাহিদা অনুযায়ী মাছের খাদ্য সরবরাহ করতে হবে। কোন অবস্থাতে বেশি খাদ্য প্রদান করা যাবে না।

৪। মাছ চাষের পুকুরের পরিবেশ ঠিক রাখার জন্য পুকুরের পরিমিত সার প্রয়োগ করতে হবে। পুকুরে মাত্রাতিরিক্ত সার প্রয়োগ করা হলে পুকুরের পরিবেশ নষ্ট হয়ে যেতে পারে, এমনকি মাছের ক্ষতি পর্যন্ত হতে পারে। তাই পুকুরের পরিবেশ ঠিক রাখার জন্য পুকুরের নির্দিষ্ট মাত্রায় সার প্রয়োগ করতে হবে।

৫। পুকুরের পরিবেশ ঠিক রাখার জন্য পুকুরে থাকা অতিরিক্ত জলজ উদ্ভিদ ও খড়-কুটো পুকুর থেকে সরিয়ে ফেলতে হবে। পুকুরে অবস্থান করা জলজ উদ্ভিদ ও খড়-কুটো পুকুরের পরিবেশ নষ্ট করে ফেলতে পারে। তাই সেগুলিকে পুকুর থেকে খুব দ্রুত সরিয়ে ফেলতে হবে।

৬। মাছ চাষে পুকুরের পরিবেশ ঠিক রাখার জন্য মাছের পুকুরে প্রাকৃতিক খাদ্য উৎপাদন করার ব্যবস্থা রাখতে হবে। পুকুরের প্রাকৃতিক খাদ্য উপাদান হিসেবে বিভিন্ন প্রকার প্ল্যাঙ্কটন ও প্রাকৃতিক খাদ্য উপাদান পুকুরে উৎপন্ন করার ব্যবস্থা করতে হবে।