মানব দেহে রং ও রাসায়নিক দ্রব্যমিশ্রিত খাদ্যের সম্ভাব্য প্রভাব শীর্ষক কর্মশালা

298

সেখ জিয়াউর রহমান, রংপুর প্রতিনিধি: ‘মানব দেহে রং ও রাসায়নিক দ্রব্যমিশ্রিত খাদ্যের সম্ভাব্য প্রভাব’ শীর্ষক এক কর্মশালা ২০ মে উপপরিচালক রংপুরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক স ম আশরাফ আলী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মো. আফতাব হোসেন ও রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক মো. জিয়াউল হক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- বারটানের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ জ্যোতি লাল বড়ুয়া।

প্রধান অতিথি বলেন, রাসায়নিক দ্রব্য আমাদের ও পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকারক। এ দ্রব্য আমাদের পেটে গেলে পেটের পীড়াসহ নানা রোগে আক্রান্ত হই। পরিপক্ক ফলের মধ্যে প্রাকৃতিকভাবে ইথিলিন গ্যাস তৈরি হওয়ায় ফল পাকে। আবার অনুমোদিত কৃত্রিম হরমোন প্রয়োগ করে ও এ গ্যাস সৃষ্টি করা যায়। পরিপক্ক ফল গাছে থাকা অবস্থায় একসাথে বাণিজ্যিকভাবে সংগ্রহের জন্যে নিদিষ্ট মাত্রায় অনুমোদিত হরমোন প্রয়োগ করা হয়। অপরিপক্ক অবস্থায় প্রয়োগ করলে ফলের গুণ ও স্বাদ নষ্ট হয়।

বিশেষ অতিথি বলেন, ফল পাকানোর কাজে ক্ষতিকর রাসায়নিক মেশানো খাবার খেলে পেটব্যথা, বমি, ডায়রিয়া, অজ্ঞান হওয়ার মতো সৃষ্টি হয়। এমনকি মৃত্যু ও হতে পারে। ফরমালিন শরীরে গিয়ে চোখের রেটিনার ক্ষতি করে থাকে। এতে দৃষ্টিশক্তি কমে যায়। এছাড়া কিডনি ও ফুসফুসের কর্মক্ষমতা কমিয়ে দিতে পারে। শ্বাসের সঙ্গে শরীরে ঢুকে ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, প্রাণিসম্পদ অধিদপ্তর, কৃষি গবেষণা ইনস্টিটিউট, বিএডিসি ও জেলা প্রশাসনেরসহ মোট ৪০ জন কর্মকর্তা অংশ নেন।

ফার্মসঅ্যান্ডফার্মারস২৪ডটকম/এম