মানিকগঞ্জে নিষেধাজ্ঞায় ইলিশ শিকার, চার জেলের কারাদণ্ড

53

মানিকগঞ্জে মা ইলিশ রক্ষায় সাগর ও নদীতে ২২ দিনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাছ শিকারের দায়ে ১৫ জেলেকে ৭০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়াও ৪ জনকে ১৫ দিন করে কারাদণ্ড দেওয়া হয়।

জেলার প্রায় ৫০ কিলোমিটার নদীতীরবর্তী এলাকা রয়েছে। হরিরামপুর, শিবালয় ও দৌলতপুর উপজেলার রয়েছে পদ্মা-যমুনা নদী। ইলিশ সংরক্ষণে জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দেওয়া হচ্ছে জেল জরিমানা। এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় মৎস্য বিভাগ ও পুলিশ সদস্যরা সহযোগিতা করছেন।

দৌলতপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস এম ফয়েজ উদ্দিন জানান, গত বৃহস্পতিবার (১৯ অক্টোবর) যমুনা নদী এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় ৬ জনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় ৩০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে ধ্বংস করা হয়। এছাড়া জব্দকৃত ২৫ কেজি ইলিশ মাছ মাদ্রাসায় এতিমদের মাঝে বিতরণের জন্য হস্তান্তর করা হয়েছে।

শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহিদুর রহমান (ইউএনও) জানান, শুক্রবার জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ পৃথক চারটি অভিযান পরিচালনা করে ১৩ জনকে আটক করে। এদের মধ্যে ৯ জনকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাকি ৪ জনকে কারাদণ্ড প্রদান করা হয়েছে। অভিযানে উদ্ধার হওয়া ১০ হাজার মিটার কারেন্ট জাল বিধি মোতাবেক বিনষ্ট করা হয়। এছাড়া উদ্ধার হওয়া ১১৬ কেজি ইলিশ মাছ শিশু সদন, ৪টি এতিমখানা, উপজেলা পরিষদ সংলগ্ন দুস্থ মানুষদের মাঝে বিতরণ করা হয়েছে।