মেহেরপুরে এবার কোরবানিতে ব্লাক বেঙ্গলের চাহিদা বেশি

540

2017-08-29_4_580226

মাংসে ঘনত্ব, সুস্বাদু মাংস, আন্তর্জাতিক মানসম্পন্ন চামড়া এবং টেকসই কারণে গিনিচবুকে স্থান করে নেয়া ব্লাক বেঙ্গলের জেলা মেহেরপুর।

জেলায় এবার কোরবানিতে বিশ্বখ্যাত ব্লাক বেঙ্গল ছাগলের চাহিদা বেশি। স্থানীয় পশুহাটগুলোতে গরুর চেয়ে বেশি বিক্রি হচ্ছে ব্লাকবেঙ্গল জাতের ছাগল।

জেলার প্রতিটি পশুহাটে কৃত্রিম উপায়ে মোটাতাজা করা ছাগল প্রবেশ করতে না পারে সে জন্য জেলা প্রাণিসম্পদ বিভাগ প্রতিটি হাটে বসিয়েছে মেডিক্যাল টিম। পরীক্ষা নিরীক্ষা ছাড়া হাটে পশু বিক্রি করতে দেয়া হচ্ছে না। হাটে চাঁদাবাজি বন্ধে নিয়োগ দেয়া হয়েছে পুলিশ। ফলে মেহেরপুরের পশুহাটে অনেকটা স্বাচ্ছন্দে পশু কেনাকাটা চলছে বলে দাবি হাটের ইজারাদারের। গরুর চেয়ে ছাগল ক্রয় ক্ষমতার মধ্যে থাকার কারণে এবার ছাগলের চাহিদা বেশি।

জেলা প্রাণিসম্পদ বিভাগের হিসেব মতে, জেলার তিন উপজেলার ১৩৯টি বাণিজ্যিক খামার ও দেড় হাজার পারিবারিক খামারে পালন করা হচ্ছে এক লাখ ৭৯ হাজার ব্লাক বেঙ্গল জাতের ছাগল। এর মধ্যে কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে ৫৩ হাজার ছাগল। রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলার ব্যবসায়ীরা মেহেরপুরের ব্লাকবেঙ্গল জাতের ছাগল কিনতে এসেছেন জেলার হাটগুলোতে। এখান থেকে ছাগল কিনে বিক্রি করেন দেশের বিভিন্ন জেলায়।

ঢাকার ব্যবসায়ী মানিক আলী জানান, অন্যান্য জেলার ছাগলের চেয়ে মানুষের কাছে মেহেরপুরের ব্লাক বেঙ্গল গোট (কালো ছাগলের) চাহিদা বেশি। এর মাংস ও চামড়ার কদর রয়েছে বেশ। হাট বাজারগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা আর ক্রয় ক্ষমতার মধ্যে থাকায় স্বাচ্ছন্দে কিনতে পারছেন তারা।

চট্টগ্রাম থেকে আসা ছাগলের ব্যাপারি অকাশ সরকার জানান, ঢাকা ও চট্টগ্রামে দেশি জাতের ব্লাক বেঙ্গলের চাহিদা অনেক বেশি। আর এ জাতের ছাগল সবচেয়ে বেশি পাওয়া যায় মেহেরপুরে। তাই তার মত অনেক ব্যবসায়ী ছুটে আসেন এই জেলার হাটগুলোতে। পছন্দসই ছাগল কিনে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করেন। আর লাভবানও হন তারা।

মেহেরপুরের সবচেয়ে বড় ছাগলের হাট বারাদিতে। এই হাটের ইজারাদার রফিকুল ইসলাম বলছেন, প্রতি হাটে সহস্রাধিক ছাগল বিক্রি হচ্ছে। হাটে পুলিশের অবস্থানের কারণে কোন ধরনের প্রতারণা হয় না।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সুশান্ত কুমার হালদার জানান, কোন প্রকার অসুস্থ ও কৃত্রিম উপায়ে মোটাতাজকরণ ছাগল যাতে প্রবেশ করতে না পারে সে লক্ষে হাটগুলোতে মেডিক্যাল টিম কাজ করছে।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম