বজ্রপাত ঠেকাতে ১০ লাখ তালগাছ লাগানোর সিদ্ধান্ত

523

Untitled-1-ioli

মাহমুদুল হাসান, গাজীপুর থেকে: ‘তালগাছ এক পায়ে দাঁড়িয়ে, সব গাছ ছাড়িয়ে, উঁকি মারে আকাশে……। বাঙালি দর্শনে অনেক গাছ থাকলেও তালগাছের কথা উঠে এসেছে বারবার। এবার এই তালগাছটি চাইছে সরকার।

বজ্রপাতের মতো প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে দেশব্যাপী ১০ লাখ তালগাছ রোপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এরই অংশ হিসেবে বজ্রপাত প্রতিরোধে প্রধানমন্ত্রীর নির্দেশ এবং আহ্বানে সাড়া দিয়ে শ্রীপুর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে তালগাছের চারা রোপণ এবং বীজ বপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

শ্রীপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আব্দুল জলিল ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রেহেনা আকতার মঙ্গলবার বেলা ১১টার দিকে শ্রীপুর উপজেলা পরিষদ এলাকায় এ কর্মসূচির উদ্বোধন করেন।

মঙ্গলবার শ্রীপুর পৌরসভা ও আটটি ইউনিয়নের বিভিন্ন রাস্তার দুই ধারে একযোগে ১০০ তাল গাছের চারা রোপণ এবং প্রায় এক হাজার তালের বীজ বপণ করা হয়েছে।

উপজেলা চেয়ারম্যান জলিল বলেন, ‘‘বজ্রপাতে বাংলাদেশে প্রাণহানির ঘটনা দিন দিন বাড়ছে। তালগাছ বজ্রপাত প্রতিরোধসহ প্রাণহানি কমাতে সহায়ক ভূমিকা পালন করে।’’

এছাড়া তালগাছ দীর্ঘদিন জীবিত থেকে মানুষের উপকার করে। তালগাছ থেকে ঘর নির্মাণের মূল্যবান কাঠ ও জ্বালানি পাওয়া যায়। এ গাছ রস ছাড়াও কাঁচা ও পাকা সুস্বাদু ফল দিয়ে থাকে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রেহেনা আকতার জানান, বজ্রপাত প্রতিরোধে প্রধানমন্ত্রীর নির্দেশ এবং আহ্বানে সাড়া দেশব্যাপী ১০ লাখ তালগাছ রোপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে শ্রীপুরে তালগাছের চারা রোপণ এবং বীজ বপণ কর্মসূচি পালন করা হয়েছে।

তিনি বলেন, ‘‘শ্রীপুর একটি বৃষ্টিপ্রবণ এলাকা। বৃষ্টিপাতের সময় এ এলাকায় বজ্রপাতও হয় প্রচুর। বজ্রপাতে মানুষসহ অনেক পশু-পাখি মারা যায়। ক্ষতি হয় মূল্যবান গাছ-পালারও।’’

বিশেষজ্ঞদের মতে, উঁচু গাছেই বেশি বজ্রপাত হয়। উঁচু গাছ থাকলে এলাকায় বজ্রপাতে প্রাণহানি লাঘব হয়। বজ্রপাতে মৃত্যু ঠেকানোর জন্য উঁচু তালগাছই সবচেয়ে কার্যকর।

উপজেলার একটি পৌরসভা ও আটটি ইউনিয়নের রাস্তার দুই ধারে, গ্রামীণ মেঠোপথে তালগাছ লাগানোর কর্মসূচি হাতে নেয়া হয়েছে বলে জানিয়ে তিনি বলেন, ‘‘এর ফলে শুধু প্রাণহানিরোধই নয়, পরিবেশের ভারসাম্যও রক্ষা হবে। এ কর্মসূচি স্থানীয় ভাবে চলমান থাকবে।’’

এখন থেকে নতুন কোন রাস্তা নির্মাণ হলে, সঙ্গে তালের চারা রোপন করা হবে বলেও জানান তিনি।

উদ্বোধন অনুষ্ঠানে প্রকৌশলী মো. সুজায়েত হোসেনসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শনিবার পবিত্র ঈদুল আজহা

রাজশাহীর হাটে ভারতীয় গরু, লোকসানের মুখে খামারিরা

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম