ময়মনসিংহে ধানখেত, খাল-বিলে মাছ শিকারের হিড়িক

71

দুই দিনের টানা বৃষ্টিতে ময়মনসিংহ জেলার কয়েক হাজার মাছের ঘের, পুকুর, সবজি ও ধানের খেত ডুবে গেছে। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন চাষিরা।

পানিতে পার উপচে মাছের ঘের থেকে নানা প্রজাতির মাছ চলে গেছে আশপাশের বিভিন্ন ধানখেত, নালা, খাল ও বিলে। আর এ স্থানগুলোতে মাছ শিকারের হিড়িক পড়েছে। কেউ জাল দিয়ে, কেউবা চল কিংবা বড়শি নিয়ে মাছ শিকার করছেন।

শুক্রবার (৬ অক্টোবর) বিকেলে ময়মনসিংহ-ফুলবাড়িয়া সড়কের পাশে শতাধিক স্থানে দেখা মিলে এমন দৃশ্যের। মাছ শিকার দেখতে ভিড় করতে দেখা গেছে উৎসুক জনতাকে।

সন্ধ্যার পর থেকে বিভিন্ন ধরনের চার্জার এবং টর্চ লাইট নিয়ে খেত ও খালের বিভিন্ন পয়েন্টে ঘুরে মাছ ধরতে দেখা গেছে অনেককে। জেলার প্রায় সব এলাকাতেই মাছের ঘের তলিয়ে যাওয়ায় ধানখেত, নালা, খাল ও বিলে সেসব মাছ ছড়িয়ে পড়েছে। এতে অনেকেই মাছ শিকার করে বাজারে বিক্রিও করছেন।

ফুলবাড়িয়ার জোরবাড়িয়া এলাকায় খেতে মাছ শিকারে ব্যস্ত আব্দুল হামিদ নামে এক ব্যক্তি বলেন, আমি দুপুর থেকে জাল নিয়ে মাছ ধরতে এসেছি। আমার জালে কয়েক হাজার টাকার মাছ ধরা পড়েছে। আশেপাশের ফিশারির বড় বড় মাছ চলে আসায় খেতেই এখন এগুলো পাওয়া যাচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা মতিউজ্জামান বলেন, জেলার সব উপজেলায় ধানখেত তলিয়ে গেছে। তবে কী পরিমাণ ধান খেত তলিয়েছে তার কোনো হিসাব এখনো করা হয়নি। পানি নেমে গেলে হিসাব করা যাবে।

জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান বলেন, বৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন মাছচাষিরা। ১৩ উপজেলায় প্রচুর ফিশারি তলিয়ে মাছ ভেসে গেছে। এছাড়া সব উপজেলায় অনেক ধানখেত তলিয়ে গেছে। ক্ষয়ক্ষতির সঠিক তথ্য সংগ্রহ করা হচ্ছে। পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।