যশোরে শীতের সবজির বাম্পার ফলন, কৃষকের মুখে খুশির ঝিলিক

52

যশোরে শীতকালীন সবজির এবার বাম্পার ফলন হয়েছে। উচ্চ ফলনের পাশাপাশি বাজারদর ভালো থাকায় লাভবান কৃষকদের চোখে মুখে ফুটছে খুশির ঝিলিক।

জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, যশোরে এবার ১৯ হাজার ৭৩৫ হেক্টর জমিতে শীতকালীন সবজির চাষ হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় তিন হাজার ৩০০ হেক্টর জমিতে হয়েছে আগাম চাষ।

চুড়ামনকাটি ও হৈবতপুর ইউনিয়নের সবজি চাষি মিজানুর রহমান, আশাদুল ইসলামসহ আরও কয়েকজন জানান, এবার মৌসুমে সব ধরনের সবজির বাম্পার ফলন হয়েছে। বাজার মূল্য বেশি থাকায় প্রতিদিনই সবজি বাজারজাত করছেন। ভালো আবহাওয়া থাকায় ও পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় ফলন ভালো হয়েছে।

সবজি চাষিদের দাবি, বারীনগর ও চুড়ামনকাটি এলাকায় একটি কোল্ড-স্টোরেজ থাকলে দামের মন্দার সময় সবজি সংরক্ষণ করে রেখে ভালো দামে বিক্রি করতে পারতেন।

চুড়ামনকাটি ও বারীনগর বাজারে গিয়ে দেখা গেছে, শীতকালীন সবজিতে বাজার ঠাসা। মুলা, টমেটো, বাঁধাকপি, ফুলকপি, সিম, বেগুন, ঢেঁড়স, পটল, শসা, পুঁইশাক, লালশাক, পালংশাকসহ নানা ধরনের সবজি উঠেছে। সকালে ক্ষেত থেকে সবজি তুলে হাটে এনেছেন চাষিরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুর মোর্শেদ জানান, চলতি মৌসুমে চাষিরা শীতকালীন সবজির বাম্পার ফলন পেয়েছে। গত মৌসুমের তুলনায় এবার তারা বেশি লাভবান হবেন।