যেসব কারণে গরুকে কালোজিরার খৈল খাওয়াবেন

404

কালোজিরা কে বলা হয় বিস্ময়কর ঔষধি বীজ। ঔষধি গুণের কারণে কালোজিরা এবং কালোজিরার তেল পৃথিবীর সব দেশে মানুষের খাবার হিসাবে ব্যবহার হলে অধিক মূল্য এবং দুষ্প্রাপ্যতার কারনে গরুকে খাওয়ানো সম্ভব হয়না। কিন্তু পরীক্ষায় দেখা গেছে কালোজিরার খৈল গরুর দুধ বৃদ্ধি এবং রোগ প্রতিরোধে সরাসরি সাহায্য করে। প্রাপ্তি স্বাপেক্ষে আফ্রিকা, দক্ষিন এশিয়া এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পশুপালনকারীদের কাছে কালোজিরার খৈল খুব লোভনীয় গোখাদ্য।

কালোজিরা একমাত্র বীজ যার মধ্যে এমন কিছু বিস্ময়কর ঔষধি গু্ণ রয়েছে যা অন্য কোন বিজ বা ফসলের মধ্যে নাই। কালো জিরায় রয়েছে ৪০% ফিক্সড ফ্যাট, ১৪% ভোলাটাইল ফ্যাট, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন এবং ১৫ টির অধিক এমাইনো এসিড। কালোজিরা খৈলে কোন ক্ষতিকর উপাদান বা কোন পার্শ্ব প্রতিক্রিয়া নাই। এতে রয়েছে গড়ে ৩৩% ক্রুড প্রোটিন, ১১% ক্রুড ফাইবার এবং প্রতি কেজি খৈলে প্রায় ২১ মেগাজুল গ্রস এনার্জি। কালোজিরা খৈল গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, প্রজনন ক্ষমতা বৃদ্ধি করে, বিভিন্ন রোগের ঔষধ হিসাবে কাজ করে এবং গাভীর দুধ উৎপাদন বৃদ্ধি করে।

কালো জিরার খৈলের গড় পুষ্টি উপাদান :–
ড্রাই ম্যাটার : ৯১%
ক্রুড প্রোটিন : ৩৩.১%
ক্রুড ফাইবার : ১১%
ক্রুড ফ্যাট (ইথার এক্সট্রাক্ট) : ১২.৭২%
লিগনিন : ৩৪%
অ্যাশ (ছাই) : ৮.৪৫%
সুগার,সেলুলোজ : ৩৪%
গ্রস এনার্জি : ২০.৯ মেগাজুল/কেজি
বিপাকযোগ্য এনার্জি : ৯.১ “
গ্রস এনার্জি : ১৯.৪ “
মিনারেলস (খনিজ উপাদান) :-
ক্যালসিয়াম : ৭.৬ গ্রাম/কেজি
ফসফরাস : ১১.৯ “
পটাসিয়াম : ১৬.৩ “
সোডিয়াম : ০.১ “
ম্যাগনেসিয়াম : ৫.৯ “
ম্যাঙ্গানিজ : ৪৯ মিগ্রা

ক্ষতিকর উপাদান :
কালো জিরা খৈলে জেনেটিক্যালি কোন ক্ষতিকর উপাদান নাই।

মাত্রা ও সতর্কতা : দুধের গরুকে দৈনিক দানাদার খাদ্যে সর্বোচ্চ ৩০% এবং ষাঁড় গরুকে সর্বোচ্চ ৪০% কালো জিরা খৈল দেয়া যেতে পারে। তবে স্বাভাবিকভাবে দৈনিক দানাদরের ২৫-৩০% পর্যন্ত সুষম পরিমণ হিসাবে ধরা হয়। গরুর প্রধান স্বাথ্যসম্মত ও পুষ্টিকর খাবার হচ্ছে ঘাস ও খড় এবং মাত্রাতিরিক্ত তেল জাতীয় খাবার গরুর রুমেনের স্বাভাবিক পি এইচ মাত্রা নষ্ট করে।

ফার্মসএন্ডফার্মার/ ২৮ সেপ্টেম্বর ২০২১