যেসব কারণে ছাগল সময়মতো হিটে আসে না

943

ছাগল সময়মতো হিটে না আসার কিছু কারণ আমাদের সকলেরই জেনে রাখা দরকার। ছাগল পালনে ছাগল হিটে আসা একটি গুরুত্বপূর্ণ বিষয়। ছাগল সময়মতো হিটে না আসলে ছাগল পালন করে সহজেই লাভের আশা করা যায় না। চলুন আজ জেনে নেই ছাগল সময়মতো হিটে না আসার কিছু কারণ সম্পর্কে-

ছাগল সময়মতো হিটে না আসার কিছু কারণঃ
১। পাঁঠা না থাকলে ছাগি সময় মত হিটে আসে না কিছু ছাগি সাইলেন্ট হিটে আসে বোঝা যায় না তাই পাঁঠা থাকা জরুরি।

২। ছাগি অতিরিক্ত কৃমি আক্রান্ত থাকলে সময় মত হিটে আসে না আমরা বেশিরভাগ ক্ষেত্রেই আন্দাজের উপর নির্ভর করে কৃমি নাশক ঔষধ ব্যবহার করি। রেজাল্ট পাই শূন‌্য, তাই নিকটস্থ পশু চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সঠিকভাবে কৃমি দমন করতে পারলে ছাগি সময় মত হিটে আসবে।

৩। রক্ত স্বল্পতাঃ বাচ্চা প্রসব করার পর যদি অতিরিক্ত রক্তক্ষরণ হয় তাহলে ছাগি সময় মত হিটে আসে না। তাছাড়া অতিরিক্ত কৃমি আক্রান্ত থাকলেও ছাগির রক্ত স্বল্পতা দেখা দিতে পারে।

৪। ছাগির ভিটামিন মিনারেল এর অভাবঃ
স্টল ফিডিং এ ছাগল পালন করলে ছাগলের ভিটামিন মিনারেলের অভাব দেখা দেয় যেটা সময় মত হ‌িটে না আসার কারণ হতে পারে। তাই খাদ্য তালিকায় রাখুন ভিটামিন মিনারেল।

৫। জাতঃ কিছু জাতের ছাগল আছে যারা বছরে একবার বাচ্চা দেয। যেহেতু আমি জাত সম্পর্কে বুঝি না তাই কিছু বললাম না। যদি পারেন তাহলে অভিজ্ঞ খামারি ভাইদের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করতে পারেন।

৬। আবহাওয়ার সাথেও ছাগি হিটে আশার সম্পর্ক রয়েছে। অতিরিক্ত বৃষ্টি, অতিরিক্ত ঠান্ডার সময় ছাগি বেশি হিটে আসে তাই সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

ফার্মসএন্ডফার্মার/১৫এপ্রিল২০