রাসায়নিক দূষণমুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদনে খামারীদের সাথে তৃণমূল সভা

299

ক্যাব

ব্রয়লার মুরগি উৎপাদনে জীব ধারণামূলক নিরাপত্তা, কাঠামোগত নিরাপত্তা ও প্রায়োগিক নিরাপত্তা নিশ্চিত করা না হলে রাসায়নিক দূষণমুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদন সম্ভব হবে না।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) নগরীর চান্দগাঁওস্থ ক্যাব বিভাগীয় কার্যালয়ে অনুষ্ঠিত ক্যাব’র পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রকল্পের উদ্যোগে অনুষ্ঠিত তৃণমূল সভায় উপরোক্ত মতামত জানানো হয়।

ক্ষুদ্র খামারীরা ব্রয়লার উৎপাদনে আধুনিক স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করা না হলে নিরাপদ ব্রয়লার মাংস নিশ্চিত সম্ভব হবে না বলেও জানান ক্যাব নেতারা।

তারা বলেন, অনেক সময় খামারীরা নিরাপদ ব্রয়লার সরবরাহ করলেও অস্বাস্থ্যকর পরিবেশে জবাই, পর্যাপ্ত পানি সরবরাহ না থাকা, খুচরা মুরগি বিক্রেতাদের অজ্ঞতার কারণে নিরাপদ ব্রয়লারও অনেক সময় অনিরাপদ হয়ে যায়। সেকারণে রাসায়নিক দূষণমুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদনে নিয়ম কানুন, বিধি বিধান ও বৈজ্ঞানিক পদ্ধতি সম্পর্কে জানতে হবে। তা না হলে রাসায়নিক দূষণমুক্ত নিরাপদ ব্রয়লার মাংস নিশ্চিত করা কঠিন হয়ে যাবে। এ অবস্থায় ক্ষুদ্র খামারীদের এ বিষয়ে আধুনিক ও বৈজ্ঞানিকসম্মত জ্ঞান ও তথ্য প্রদান করে ক্ষুদ্র খামারীদের রাসায়নিক দূষণমুক্ত ব্রয়লার উৎপাদনে সক্ষমতা বাড়ানো, খামারের পরিবেশ উন্নয়ন, অবকাঠামো উন্নয়ন ও মানসম্মত ফিড সরবরাহ নিশ্চিত করার উপর গুরুত্ব আরোপ করা হয়।

ইউকেএইড, বৃটিশ কাউন্সিলের সহায়তায় প্রকাশ প্রকল্পের কারিগরি সহযোগিতায় পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রকল্প, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম আয়োজন এ সভার অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন।

মতবিনিময় সভায় রিসোর্সপার্সন ছিলেন পাচঁলাইশ থানা পশুসম্পদ কর্মকর্তা ডা. জাকিয়া আকতার। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বৃটিশ কাউন্সিল প্রকাশ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী শ্যামল চাকমা, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আলহাজ আবদুল মান্নান, পাঁচলাইশের যুগ্ম সম্পাদক সেলিম জাহাঙ্গীর, ক্যাব চান্দগাঁও’র সহ-সভাপতি সেলিম সাজ্জাদ।

আলোচনায় অংশ নেন ক্যাব আইবিপি প্রকল্পের মাঠ সমন্বয়কারী জগদীস চন্দ্র রয়, ক্ষুদ্র খামারীদের পক্ষে এসএ পোল্ট্রির মো. জসিম উদ্দীন, এসএস পোল্ট্রির সুলতানা পারভীন, এসএপি ফিড সেন্টারের মো. রফিক, জাহান পোল্ট্রির মো. নাজিম উদ্দীন, ইউসুফ ফার্মের মো. ইউসুফ প্রমুখ।

মাল্টি মিডিয়া উপস্থাপানায় থানা প্রাণিসম্পদ কর্মকতা ডা. জাকিয়া আকতার রাসায়নিক দূষণমুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদনে ৫টি ধাপ নিয়ে বিস্তারিত ধারণা উপস্থাপন করেন। ক্ষুদ্র খামারীরা রাসায়নিক দূষণমুক্ত স্বাস্থ্য সম্মতভাবে উৎপাদন বিষয়ে প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা না থাকায় তারা অবৈজ্ঞানিকভাবে ও পুরানো ধ্যান ধারণায় ও প্রযুক্তি নিয়ে পোল্ট্রি উৎপাদন করছেন। ফলে নিরাপদ পোল্ট্রি বিষয়ে সাধারন মানুষের মধ্যে পুরোপুরি আস্থা অর্জিত হয়নি। অনেকেই সুপার শপ থেকে ড্রেসড ও বাজার থেকে দেশি মুরগির নামে কক মুরগি কিনে খাচ্ছেন। অথচ ক্ষুদ্র পোল্ট্রি খামারীদের যদি কিছু জ্ঞান, দক্ষতা দিয়ে সক্ষতা বৃদ্ধি করা গেলে তৃণমূল পর্যায়ে নিরাপদ ব্রয়লার মাংস নিশ্চিত সম্ভব হতো। সে কারণে ক্ষুদ্র খামারীদের রাসায়নিক দূষণমুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদন, মানসম্মত ফিড নিশ্চিতসহ খামারে নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশ বিষয়ে সচেতনতা ও সক্ষমতা সৃষ্ঠিতে আরও কর্মসূচি গ্রহণ করার কথা জানানো হয়।

একই সাথে ক্ষুদ্র খামারীদের মাঝে নিরাপদ ব্রয়লার উৎপাদন নিশ্চিত করতে পাঠ পর্যায়ে প্রাণিসম্পদ অফিস ও ক্যাব যৌথভাবে পরিদর্শন ও মনিটরিং জোরদার, আদর্শ পোল্ট্রি খামার প্রর্দশনের জন্য শিক্ষামুলক পরির্দশন কর্মসূচিসহ ক্ষুদ্র পোল্ট্রি খামারীদের সক্ষমতা উন্নয়ন, স্বাস্থ্যসম্মত মডেল খামার স্থাপনে উৎসাহিত করা, খামারের স্বাস্থ্যসম্মত পরিবেশ উন্নয়নে উদ্যোগ নেবার কথা জানানো হয়।