শিং মাছ চাষে পুকুর প্রস্তুতি ও পোনা মজুদে করণীয়

358

শিং মাছ চাষে পুকুর প্রস্তুতি ও পোনা মজুদে করণীয় যেসব কাজ রয়েছে সেগুলো মৎস্য চাষিদের ভালোভাবে জানা দরকার। আগের দিনে নদী-নালা ও খাল-বিলে প্রচুর পরিমাণে শিং মাছের দেখা পাওয়া গেলেও এখন আর পাওয়া যায় না। তাই অনেকেই এই মাছ পুকুরে চাষ করে থাকেন। আজকের এ লেখায় আমরা জেনে নিব শিং মাছ চাষে পুকুর প্রস্তুতি ও পোনা মজুদে করণীয় সম্পর্কে-

শিং মাছ চাষে পুকুর প্রস্তুতি ও পোনা মজুদে করণীয়ঃ

শিং মাছের পুকুর প্রস্তুতিঃ
শিং মাছ চাষের জন্য নতুন পুকুর হলে ভালোভাবে চাষ দিয়ে প্রতি শতাংশে কমপক্ষে ২০ কেজি গোবর ও ভালোভাবে মই দিয়ে তারপর চুন দিতে হবে। পুরনো পুকুর হলে প্রথমেই সেচ দিয়ে শুকিয়ে ফেলতে হবে। এরপর চুন দিতে হবে শতাংশ প্রতি ১ কেজি। চারদিকে জাল দিয়ে ভালোভাবে ঘের দিতে হবে। চারপাশে জাল দেওয়ার পর পুকুরে শ্যালো ইঞ্জিন দিয়ে ২-৩ ফুট পরিষ্কার পানি দিতে হবে। পানি দেওয়ার ২-৩ দিনের মধ্যে পোনা ছাড়তে হবে। পোনা ছাড়ার পর এক ইঞ্চি ফাঁসের একটি জাল পেতে রাখতে হবে।

শিং মাছের মজুদ ঘনত্বঃ
পুকুরে চাষের ক্ষেত্রে শিং মাছ এককভাবে বা মিশ্রভাবে চাষ করা যায়। মিশ্রভাবে চাষ করতে হলে কার্প জাতীয় মাছের সাথে প্রতি শতাংশে ৩০টি পর্যন্ত আঙুল সাইজের শিং মাছের পোনা ছাড়তে হবে। পোনা মজুদের সময় পোনাকে এন্টিফাঙ্গাস মেডিসিনে গোসল দিয়ে তারপর ছাড়তে হবে।

কার্প জাতীয় মাছ ছাড়া তেলাপিয়া এবং পাঙ্গাসের সাথেও শিং মাছের মিশ্রচাষ করা যায়। সে ক্ষেত্রে প্রতি শতাংশে ৫০টি পর্যন্ত শিং মাছের পোনা মিশ্রভাবে ছাড়া যায়। কার্পজাতীয়, তেলাপিয়া বা পাঙ্গাসের সাথে শিং মাছ চাষ করলে বাড়তি খাবারের প্রয়োজন হয় না।

ফার্মসএন্ডফার্মার/৮মার্চ২০২১