পাঙ্গাস চাষের স্থান নির্বাচন ও পুকুর প্রস্তুতিতে করণীয়

574

পাঙ্গাস চাষের স্থান নির্বাচনে বিবেচ্য ও পুকুর প্রস্তুতিতে করণীয় বিষয়ে মৎস্য চাষিদের পর্যাপ্ত ধারণা থাকা দরকার। আগের দেশের খাল-বিল ও নদী-নালায় প্রচুর পরিমাণে মাছ পাওয়া যেত। তবে এখন আর তেমন না পাওয়ায় পুকুরে অনেকেই মাছ চাষ করছেন। আজকের এ লেখায় আমরা জেনে নিব পাঙ্গাস চাষের স্থান নির্বাচনে বিবেচ্য ও পুকুর প্রস্তুতিতে করণীয় সম্পর্কে-

পাঙ্গাস চাষের স্থান নির্বাচনে বিবেচ্য ও পুকুর প্রস্তুতিতে করণীয়ঃ
বাণিজ্যিক পদ্ধতিতে সফলভাবে মাছ চাষের জন্য পুকুর নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়। পানি সরবরাহের ব্যবস্থা আছে, উৎপাদিত মাছ ও খাদ্য উপকরণ সহজে পুকুর পাড়ে পরিবহন করার মতো যোগাযোগের ব্যবস্থা আছে এবং সর্বোপরি পর্যাপ্ত সূর্যের আলো দীর্ঘ সময় পুকুরে পড়ে এরূপ পুকুর নির্বাচন করতে হবে।

পুকুর প্রস্তুতিঃ
পুকুরে পাঙ্গাস মাছের চাষ করার জন্য পুকুর অবশ্যই ভালোভাবে শুকিয়ে নিতে হবে। পুকুর শুকানোর পর চুন প্রয়োগ করতে হবে শতকে এক কেজি হারে। পুকুরের তলদেশে যদি কাদা থেকে যায়, তবে চুন কাদার সাথে ভালোভাবে মিশিয়ে দিতে হবে।

পুকুরে আগে থেকেই যদি অধিক ঘনত্বে মাছ চাষ করা হয়ে থাকে তবে চুনের পাশাপাশি শতকে ৫০০ গ্রাম হারে পটাশ সার দিতে হবে। চুন প্রয়োগের ৪-৫ দিন পর পানি দেয়ার ব্যবস্থা করতে হবে। পুকুরের পানির গভীরতা এক মিটার হলে সবচেয়ে ভালো হয়।

ফার্মসএন্ডফার্মার/৮মার্চ২০২১