সঠিক নীতিমালায় সম্প্রসারিত হবে কৃষি-পোল্ট্রি-মৎস্য ও ডেইরি খাত

362

images

বাংলাদেশের একটি বৃহৎ অংশ জুড়ে রয়েছে কৃষি। এদেশের প্রায় ৮০ ভাগ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষির ওপর নির্ভরশীল। তাছাড়া দেশের অনেক শিক্ষিত বেকার যুবক আত্ম-কর্মসংস্থানের বিকল্প পথ হিসেবে কৃষি সেক্টরকে বেছে নিয়েছে।

এদের মধ্যে কেউ করছে মুরগি পালন, কেউ চাষাবাদ করে, কেউ মাছ চাষ, অনেকে আবার ডেইরি ফার্ম করে জীবিকা নির্বাহ করছে। কিন্তু দুঃখের বিষয় এই যে দেশের সার্বিক উন্নয়ন নির্ভর করছে কৃষি সেক্টরকে আবর্তন করে, সেই সেক্টরই আজ অবহেলিত এবং সুবিধাবঞ্চিত। যেমন ব্যাংক ঋণ সুবিধা, কৃষকের পণ্যের ন্যায্য দাম, ফিডের মূল্য বৃদ্ধি, একদিন বয়সী বাচ্চার মূল্য ইত্যাদি সব কিছুতেই একটা অসামঞ্জতা চোখে পড়ার মতো।

এই ধারা যদি অব্যাহত থাকে এবং সরকার ও এই সেক্টরের সাথে জড়িত শিল্প মালিকদের একান্ত প্রচেষ্টা না থাকে তাহলে এই সেক্টরের উন্নয়নের অগ্রযাত্রা ব্যাহত হতে পারে। যদি কৃষি ক্ষেত্রে বিনিয়োগ বাড়িয়ে কৃষককে সহজ শর্তে ঋণ প্রদান, পণ্যের উৎপাদন ব্যয় নির্ধারন করে দাম লিপিবদ্ধ করা, ফিডের দাম ও বাচ্চার দাম সহনীয় পর্যায়ে রেখে খামারিদের উৎসাহিত করা যায় তাহলে একদিকে যেমন কৃষি ও কৃষি সংশ্লিষ্ট শিল্প প্রতিষ্ঠানের সম্প্রসারণ বৃদ্ধি পাবে অন্যদিকে বেকারত্বের হার হ্রাস পাবে ও উৎপাদনের পরিমাণ ও বাড়বে। যার ফলে দেশ হবে সুখ ও সমৃদ্ধিময়।

Troubleshooting Hen Performance with Benchmarking

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম