সিভাসু সিন্ডিকেটের ৪১তম অধিবেশন অনুষ্ঠিত

356

সিভাসু

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৪১তম অধিবেশন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় উপাচার্যের কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

উক্ত অধিবেশনে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।

সিন্ডিকেট অধিবেশনের শুরুতে উপাচার্য মহোদয় একটি মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে তার সময়কালে সম্পাদিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও উন্নয়ন কার্যক্রমের সার্বিক চিত্র তুলে ধরেন।

মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনে উপাচার্য হাটহাজারীতে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস স্থাপন, কক্সবাজারে গবেষণা কেন্দ্র স্থাপন, ঢাকার পূর্বাচলে পেট এনিম্যাল হসপিটাল ও রিসার্চ সেন্টার স্থাপন, কাপ্তাই লেকে ভ্রাম্যমাণ গবেষণা তরী নির্মাণ, মহামান্য রাষ্ট্রপতির উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন আয়োজন, আন্তর্জাতিক কোলাবরেশন্স ও বিদেশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর, শতভাগ শিক্ষার্থীর বিদেশে ইন্টার্নশিপের সুযোগ সৃষ্টি, দৃষ্টিনন্দন বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ, অত্যাধুনিক অডিটোরিয়াম নির্মাণ, বিশ্ববিদ্যালয়ের জন্য পূর্ণাঙ্গ অর্গানোগ্রাম প্রণয়ন, নতুন অনুষদ ও ইনস্টিটিউট অনুমোদন ইত্যাদি বিষয় তুলে ধরেন।

এ সময় অধিবেশনে উপস্থিত সিন্ডিকেটের সদস্যরা উপাচার্যের সফল কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতেও উন্নয়নের এ ধারা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।

অধিবেশনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. নুরল আনোয়ার, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. নুরুল আবছার খান, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর মো. আ. হালিম, ফার্মাকোলজি বিভাগের প্রফেসর ড. এ.কে.এম. সাইফুদ্দীন, প্যাথলজি ও প্যারাসাইটোলজি বিভাগের প্রফেসর ড. মো. মাসুদুজ্জামান, ভেটেরিনারি ক্লিনিক্স এর পরিচালক প্রফেসর ড. ভজন চন্দ্র দাস, রেজিস্ট্রার ও সিন্ডিকেটের সদস্য সচিব মীর্জা ফারুক ইমাম।

প্রেজেন্টেশনের উল্লেখযোগ্য অংশ হলো-
১। ২০১৪ সালের ডিসেম্বরে উপাচার্যের দায়িত্ব গ্রহণের পর হাটহাজারীতে ১০ একর জমির উপর দ্বিতীয় ক্যাম্পাস স্থাপন করেন এবং একনেকে মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা উক্ত ক্যাম্পাস স্থাপনে ১৮০ কোটি টাকার উন্নয়ন প্রকল্প অনুমোদন করেন। বর্তমানে এর নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে। সেখানে দু’টি অনুষদ ও একটি ইনস্টিটিউটসহ মাঠ পর্যায়ে গবেষণার সুযোগ সৃষ্টির কাজ চলছে।

২। কক্সবাজারের দরিয়ানগরে পাঁচ একর জমিতে একটি গবেষণা কেন্দ্র স্থাপন করা হয়েছে। “ইনস্টিটিউট অব কোস্টাল বায়োডায়ভারসিটি অ্যান্ড ওয়াইল্ড লাইফ কনজারভেশন” নামে স্থাপিত উক্ত ক্যাম্পাসে মালয়েশিয়ান কারিগরি সহযোগিতায় কোরাল মাছের পোনা উৎপাদনের প্রক্রিয়া চলছে। ইতোমধ্যে ছাত্রছাত্রীদের হাতে কলমে প্রশিক্ষণের উদ্দেশ্যে নরম খোলসের কাঁকড়া চাষের পদ্ধতি উদ্ভাবন করা হয়েছে।

৩। ছাত্রছাত্রীদের হাতে কলমে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনবল সৃষ্টির লক্ষ্যে ঢাকার পূর্বাচলে ‘টিচিং এ- ট্রেনিং পেট হসপিটাল ও রিসার্চ সেন্টার’ স্থাপন করা হয়েছে। আগামী ২৮ অক্টোবর ২০১৮ তারিখে এই ক্যাম্পাসের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে।

৪। বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে গত কয়েক বছরে বিদেশি স্বনামধন্য কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুযায়ী এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উক্ত বিশ্ববিদ্যালয় সমূহে ইন্টার্নশিপ করার সুযোগ পাচ্ছেন। যেসব বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে সেগুলো হলো-

(ক)Universiti Malaysia Terengganu-এর সাথে সমঝোতা চুক্তির আওতায় মাৎস্যবিজ্ঞান অনুষদ এবং ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের শেষবর্ষের সকল শিক্ষার্থীরা বিনা খরচে ইন্টার্ন করার সুযোগ পাচ্ছে।

(খ)Tamil Nadu Veterinary and Animal Science University-এর সাথে চুক্তির আওতায় ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষার্থীরা এক মাসের ইন্টার্নশিপের সুযোগ পেয়ে আসছে। ২০১৭ সালের এপ্রিলে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভারত সফরকালে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

(গ) যুক্তরাষ্ট্রের Tufts University এর সাথে সম্পাদিত সমঝোতা চুক্তির আওতায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের বাছাইকৃত ছাত্রছাত্রীরা যুক্তরাষ্ট্রের Tufts University-তে এক্সটার্নশিপ করার সুযোগ পাচ্ছে। একই সাথে উক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এক্সটার্নশিপ কর্মসূচিতে সিভাসুতে আসছে।

(ঘ) থাইল্যান্ডের Khon Kaen University-এর সাথে সমঝোতা চুক্তির আওতায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষার্থীরা সেখানে ইন্টার্নশিপ করার সুযোগ পাচ্ছে।

(ঙ) ভারতের Assam Agricultural University-এর সাথে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা বিনিময়ের লক্ষ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

(চ) মালয়েশিয়ার Universiti Putra Malaysia-এর সাথে সম্পাদিত চুক্তি অনুযায়ী এ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা প্রতি বছর মালয়েশিয়ার উক্ত বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক (জনসংযোগ ও প্রটোকল) খলিলুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন