সোনারগাঁওয়ের ‘কদমী’ লিচু শিগগিরই বাজারে উঠবে

528

লিচু

হাসান মাহমুদ রিপন, সোনারগাঁও থেকে: নারায়ণঞ্জের সোনারগাঁওয়ের বিখ্যাত লিচু পাকতে শুরু করেছে। আগামী ১০-১৫ দিনের মধ্যে বাজারেও আসবে বলে লিচু বাগানের চাষি ও ব্যবসায়ীরা আশা করছেন।

সোনারগাঁওয়ের লিচু আগাম বাজারে আসে বলে দেশের বিভিন্ন স্থানের লিচুর তুলনায় এ লিচুর চাহিদা থাকে বেশি। সুস্বাদু ও সুমিষ্ট হিসেবে সোনারগাঁওয়ের লিচু সারা দেশে বেশ পরিচিত। বৈশাখের শেষ সময়ে এ লিচু প্রথম বাজারে আসে। এরই মধ্যে প্রতিটি গাছের ডালে থোকায় থোকায় ঝুলছে কাঁচা ও আধা পাকা লিচু।

দেশের অন্যসব অঞ্চলের লিচুর আগে বাজারে আসে বলে সোনারগাঁওয়ের লিচুর প্রতি ক্রেতার আগ্রহ বেশি।

লিচু চাষিরা জানান, এ বছর দেশের আবহাওয়া লিচু চাষের অনুকূলে থাকার কারণে লিচুর ফলন ভালো হয়েছে। এতে করে বেশ খুশি চাষিরা। এ বছর লোকসানে পড়তে হবে না বলেও জানিয়েছেন চাষিরা।

সোনারগাঁওয়ে বিভিন্ন লিচু বাগান ঘুরে দেখে যায়, প্রতিটি বাগানের লিচু গাছে থোকায় থোকায় কাঁচা পাকা লিচু ঝুলছে। ঝাঁকড়া গাছের ডালে ডালে ঝুলন্ত লাল টকটকে রংয়ের ছোট ফলের গুচ্ছ লিচুর দৃশ্য খুবই মনোরম।

লিচু চাষিরা জানিয়েছেন, সোনারগাঁওয়ে কদমী, মোজাফফরপুরী, চায়না-এলাচি, পাতি এ পাঁচ ধরনের লিচুর চাষ হয়ে থাকে। তবে অন্যান্য লিচু থেকে বর্তমানে কদমী লিচু চাষের প্রতি চাষিরা মনোযোগী হয়ে পড়েছেন। সোনারগাঁওয়ে অন্যান্য ফসলের চাষ বাদ দিয়ে চাষিরা এখন লিচু চাষে আগ্রহী হয়েছেন। প্রতি বছর এক একটি বাগান চার-পাঁচ লাখ টাকায় বিক্রি হয়। তাই চাষিরা কোথাও একটু খালি জায়গা পেলেই সেখানেই কদমী লিচুর বাগান তৈরি করছেন। তবে এ বছর লিচুর মুকুল ধরা থেকে শুরু করে লিচু বড় হওয়া পর্যন্ত আবহাওয়া অনুকূলে ছিল। তাই ফলন ভালো হয়েছে। বিগত বছরের ক্ষতি পুষিয়ে তোলা সম্ভব হবে বলে জানিয়েছেন চাষিরা।

এদিকে সোনারগাঁওয়ে ছোট বড় মিলিয়ে তিন শতাধিক লিচুর বাগান রয়েছে। এ বাগানে বেশির ভাগই কদমী লিচু চাষ হচ্ছে। বাগানীরা আশা করছেন এ বছর কদমী লিচু বিক্রি হবে প্রতি শ’ সাড়ে ৫০০ থেকে ৮০০ টাকা দরে। পাতি লিচু বিক্রি হবে প্রতিশ ২৫০ থেকে ৩০০ টাকায়। এ বছর লিচু চাষের জন্য আবহাওয়া ভালো থাকায় লিচুর গুটি ও মুকুল নষ্ট হয়নি। ফলে লিচুর আশানুরূপ ফলন হয়েছে।

জানা গেছে, উপজেলার সোনারগাঁও পৌরসভা, বৈদ্যেরবাজার, মোগরাপাড়া, বারদী, সনমান্দি ও সাদিপুর ইউনিয়নের বিভিন্ন স্থানে লিচু বাগান রয়েছে। তবে পৌরসভার সর্দার বাড়ী, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন, দুলালপুর, বাড়ী মজলিশ, দীঘিরপাড়, পানাম, অর্জুন্দি, বাগমুছা, দত্তপাড়া, ইছাপাড়া, কৃষ্ণপুরা, হাড়িয়া, পানাম গাবতলী, ষোলপাড়া, ভট্টপুর এলাকায় উৎকৃষ্টমানের লিচুর চাষ হয়ে থাকে। সোনারগাঁওয়ের লিচু রঙে ও স্বাদে অতুলনীয়।

সোনারগাঁও উপজেলা কৃষি কর্মকর্তা আশেক পারভেজ বলেন, অন্যান্য বছরের তুলনায় সোনারগাঁওয়ের আবহাওয়া লিচু চাষের জন্য অনুকূলে ছিল। এ বছর খরা বা ঝড়বৃষ্টি তেমন হয়নি। ফলে সোনারগাঁওয়ের লিচুর ফলনও ভালো হয়েছে।

Rafid

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/মোমিন