হাকালুকি হাওরে পাওয়া যাচ্ছে বিলুপ্ত প্রজাতির রাণী মাছ

1581

Hakaluki-Queen-300x16520171020162551

শরীফ আহমেদ, মৌলভীবাজার থেকে: এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওরে অঞ্চলে বিলুপ্ত রাণী মাছ পুনরায় বংশ বিস্তার করতে শুরু করছে। হাকালুকি হাওরে অভয়াশ্রম গড়ে তোলায় রাণী মাছের বংশ বিস্তার পাচ্ছে।

মৎস্য অফিস সূত্রে জানা গেছে, বিলুপ্তপ্রায় মাছের মধ্যে অন্যতম ছিল রাণী মাছ। কিন্তু এ বছর প্রচুর রাণী মাছ ধরা পড়ছে হাকালুকির পাড়ের জেলেদের জালে।

হাকালুকি হাওরের মৎস্যজীবী কিরেন্দ্র দাস, জাকির হোসেন ও হিজরত আলী জানান, আগে রাণী মাছ পাওয়াই যেত না। দুএকটার দেখা মিলতো মাঝে মাঝে। কিন্তু এখন এ জাতের মাছের সংখ্যা বাড়ছে। আগের তুলনায় বেশি পাওয়া যাচ্ছে। এক কেজি মাছ ধরতে ৩-৪ জন মানুষের পুরোদিন লেগে যায়। এক কেজি মাছে মূল্য সর্বনিম্ন ২ হাজার টাকা।

এই মাছটি দেখতে যেমন সুন্দর তেমনি খাবার বেলাও অনেক সু-স্বাদু। যার কারণে দামও অনেক বেশি। বেশি দাম দিয়ে কিনতে চাইলেও অগ্রিম অর্ডার দিয়ে রাখতে হয়। স্থানীয়ভাবে এই রাণী মাছকে আবার অনেকে বউ মাছও বলে থাকেন।

কুলাউড়া উপজেলা মৎস্য কর্মকর্তা সুলতান মাহমুদ জানান, রাণী মাছ বিলুপ্ত প্রজাতির তালিকায় ছিল। কিন্তু হাকালুকি হাওরে কয়েকটি অভয়াশ্রম বাস্তবায়নের ফলে এ মাছ আবার জেলেদের জালে ধরা পড়ছে। হাওরে মৎস্য অভয়াশ্রমের সংখ্যা বাড়ালে মাছের উৎপাদন বাড়বে। তাছাড়া হাওর এলাকার মানুষের মাছের চাহিদা মিটিয়ে গোটা দেশে সরবরাহ করা যাবে। এমনকি বিদেশেও রপ্তানি করা সম্ভব বলেও তিনি মনে করেন।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম