পাট চাষে উৎসাহী করতে নাটক-জারিগান

449

path-l-20171019165722

বাংলাদেশের ঐতিহ্যবাহী পাট চাষে কৃষকদের উৎসাহ করতে নানা রকম প্রণোদনা ও প্রচারণা চালিয়ে যাচ্ছে সরকার। ফিরিয়ে আনার চেষ্টা চলছে সোনালি আঁশ খ্যাত পাটের সুনাম ও উৎপাদন। সেই লক্ষে নির্মিত হয়েছে একটি নাটক ও জারিগান।

উচ্চ ফলনশী (উফশী) পাট ও পাটবীজ উৎপাদন এবং উন্নত পাট পচন প্রকল্পের আওতায় নির্মিত এই নাটকের নাম ‘সোনালী আঁশ-স্বর্ণালী দিন’। সুলতান আহমেদ টিপুর রচনায় নাটকটি পরিচালনা করেছেন শাহিন মাহমুদ। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চমক তারা, আহমেদ সাব্বির রোমিও, সুবর্ণা সাঈদ, ইরা প্রমুখ। বিশেষ একটি চরিত্রে ড. শেখ মহ. রেজাউল ইসলাম।

পাশাপাশি ড. শেখ মহ. রেজাউল ইসলামের কথা, সুর ও সংগীত পরিচালনায় প্রকাশ হয়েছে পাট ফসলের জারি শিরোনামের একটি জারিনাট্যের অ্যালবাম। এর ভিডিও পরিচালনা করেছেন সেলিম মাহমুদ রফিক। এতে কণ্ঠ দিয়েছেন সাবিনা সুলতানা অশ্রু।

অ্যালবাম দুটি পাট চাষে উৎসাহ যোগাতে চাষীদের মাঝে বেশ ভালো সাড়া ফেলেছে বলে দাবি করেন উফশী প্রকল্পের পরিচালক ড. শেখ মহ: রেজাউল ইসলাম।

তিনি বলেন, ‘‘বাংলাদেশ সরকার পাট চাষের সোনালী দিন ফিরিয়ে আনতে নানাভাবে চেষ্টা করে যাচ্ছে। তারই অংশ হিসেবে দারুণ প্রত্যাশা নিয়ে শুরু হয়েছিলো উফশী প্রকল্প। গেল জুলাই মাসে এর মেয়াদ শেষ হয়েছে। আমরা সফল ছিলাম প্রকল্প বাস্তবায়নে। প্রকল্পটি চলাকালীন আমার তত্ত্বাবধানেই নির্মিত হয়েছিলো এই নাটক ও জারি গানের অ্যালবাম দুটি। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সাহায্য ও আন্তরিকার ছিলো অপরিসীম।”

তিনি আরও বলেন, ‘‘আমি ভাবতেই পারিনি এই আয়োজন দুটি চাষীদের মধ্যে এতো ইতিবাচক সাড়া ফেলবে। খুবই অবাক হয়েছি। আমি মনে করি এভাবে বিনোদনের সাহচর্যে চাষীদের নানা ফসল চাষে খুব সহজেই উৎসাহী করে তোলা যায়। আমাদের নাটক ও জারিনাট্যে পাট চাষের উপকারীতা, নিয়ম, অধিক ফলনের ব্যাপারে জরুরি অনেক নিদের্শনা ছিলো। চাষীরা সেগুলো গ্রহণ করেছে। নতুন করে আবারও পাট চাষের নতুন প্রকল্পের অপেক্ষায় আছি। সেটি শুরু হলে আরও বড় পরিসরে দেশজুড়ে পাট চাষের প্রচারণার পরিকল্পনা আছে আমার।”

নাটক ও জারিনাট্যের দুটি অ্যালবামই প্রকাশ হয়েছে লেজার ভিশনের ব্যানারে। পাওয়া যাচ্ছে দেশের সর্বত্র।

প্রাণিখাদ্যে এন্টিবায়োটিক গ্রোথ প্রোমোটর কি খুবই দরকার?

কুষ্টিয়ায় চালের অবৈধ মজুদ রুখতে ফুডগ্রেন লাইসেন্স

হাকালুকি হাওরে পাওয়া যাচ্ছে বিলুপ্ত প্রজাতির রাণী মাছ

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম