মৌলভীবাজারে ৭ দফা দাবিতে কৃষকদের মানববন্ধন

320

photo-1508426366

মৌলভীবাজারের কাওয়াদিঘি হাওরে ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে সুদমুক্ত কৃষিঋণ ও বিনামূল্যে বোরো বীজ বিতরণসহ সাত দফা দাবিতে মানববন্ধন করেছে হাওর রক্ষা সংগ্রাম কমিটি।

আজ বৃহস্পতিবার দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন করা হয়। মানববন্ধনে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সদস্যসহ দুই শতাধিক ক্ষতিগ্রস্ত কৃষক অংশ নেন।

কৃষকদের দাবিগুলো হলো- সুদমুক্ত কৃষিঋণ, বুড়িকিয়ারী বাঁধ অপসারণ এবং হাওরের পানিনিষ্কাশনসহ খাল পরিষ্কার, বন্যাদুর্গত এলাকার কৃষক ও ক্ষেতমজুরদের পুনর্বাসন, স্বল্প দামে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের রেশনিং ব্যবস্থা চালু, হাওরে মাছ ধরার অধিকার, মনু প্রকল্পের পাম্প হাউস সার্বক্ষণিক চালু রাখা।

সংগঠনের যুগ্ম সচিব রাজন আহমদের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন সভাপতি মঈনুর রহমান, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান হাফিজ আলাউর রহমান টিপু, আলাউদ্দিন, আ স ম ছালেহ সুহেল, ডা. ফরিদ আহমদ, মাওলানা মতিউর রহমান, সালাউদ্দিন, জুনায়েদ আহমদ চৌধুরী, আলমগীর হোসেন, এম এ রাজ্জাক, আলী রাব্বি রতন।

বক্তারা বলেন, প্রশাসনের উদাসীনতার কারণে কাওয়াদিঘি হাওরের পানিনিষ্কাশন না করায় দীর্ঘ ছয় মাস ধরে মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলার লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে আছে।

অনতিবিলম্বে পানিনিষ্কাশন করে বোরো চাষের সুযোগসহ তাঁদের সাত দফা বাস্তবায়ন না করলে বৃহত্তর আন্দোলনের হুমকি দেন বক্তারা।

ফার্মসঅ্যান্ডফার্মার২৪ডটকম/এম