নওগাঁয় আমবাগানে করলা চাষ করে লাভবান হচ্ছেন কৃষক

464

করলা

আম বাগানে করলার চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন নওগাঁ জেলার সাপাহার থানার করলা চাষিরা। তাদের দেখাদেখি এখন অনেক কৃষক সাথি ফসল হিসাবে আমবাগানে করলা চাষে ঝুঁকে পড়ছেন।

এ অঞ্চলের করলা স্থানীয় চাহিদা মিটিয়ে আশেপাশের জেলাগুলোতে যোগান দেয়া ছাড়াও ঢাকা শহরে বিক্রি করা হচ্ছে। করলা চাষিরা নিজেদের আম বাগানের পতিত খালি জায়গাগুলোতে করলার চাষ করছেন। একদিকে যেমন আমের চাষ সম্ভব হচ্ছে অন্যদিকে সাথি ফসল হিসাবে করলার চাষ করে বাড়তি অর্থ উপার্জনের সুযোগও সৃষ্টি হয়েছে।

করলা চাষিরা নিজের উৎপাদিত করলা স্থানীয় অস্থায়ী বাজারে নিয়ে আসে তারপর করলার পাইকাররা সেগুলো ক্রয় করে ট্রাকযোগে বিভিন্ন জায়গায় সরবরাহ করে থাকে।
বর্তমানে প্রতি মণ করলা এক হাজার টাকা থেকে শুরু করে এক হাজার তিনশত টাকায় বিক্রি হতে দেখা গেছে । গুণগতমান ভালো হওয়ায় করলার চাহিদা বেশি।

বাজারের করলার ক্রেতা ও বিক্রেতারা জানান, প্রতিদিন এই বাজার থেকে প্রায় ১১০ থেকে ১৮০ টন করলা দেশের বিভিন্ন স্থানে সরবরাহ হয়ে থাকে।

কৃষি কর্মকর্তাদের পরামর্শে উপজেলার অনেকে কৃষকেই এখন দেশি, হাইব্রিড, বারি করলা-১ সহ বিভিন্ন জাতের করলা চাষ করে অর্থনৈতিকভাবে নিজেরা স্বাবলম্বী হয়ে ওঠার সাথে সাথে দেশের জিডিপির কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনেও অনস্বীকার্য ভূমিকা পালন করে যাচ্ছে।

ফার্মসএন্ডফার্মার২৪/জেডএইচ