গ্রীষ্মকালীন সবজি চাষ

1625

সুস্বাস্থ্যে জন্য পুষ্টিকর খাবার অবশ্যই খাওয়া উচিত। একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তিকে প্রতিদিন ২১৩ গ্রাম শাকসবজি খাওয়া দরকার। তবে গড়ে আমরা মাত্র ৫০ গ্রাম শাকসবজি গ্রহণ করি। ফলস্বরূপ, এদেশের কোটি কোটি মানুষ শারীরিক এবং মানসিক অসুস্থতায় ভুগছেন। তাদের বেশিরভাগই শিশু এবং মহিলা। আমাদের জনসংখ্যার প্রায় ৭০%, বিশেষত মহিলারা আয়রনের ঘাটতির কারণে রক্তাল্পতায় ভুগছেন।

শুধুমাত্র ভিটামিন এ এর ​​অভাবে প্রতি বছর প্রায় ৩০০০০ শিশু অন্ধ হয়ে যায়। এসব সমস্যা সমাধানে শাকসবজি খাওয়ার বিকল্প নেই। কারণ শাকসবজি প্রতিরোধ ক্ষমতা ছাড়াও সব ধরণের পুষ্টি সরবরাহ করে। তবে এটি অবশ্যই উদ্ভিজ্জ ক্ষতিকর বিষ মুক্ত হতে হবে। যেহেতু সমস্ত বাড়ির উঠোনের জায়গা খোলা থাকে। সুতরাং, পরিবারের পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি সেই জায়গাগুলিতে বাড়তি আয়ের জন্য শাকসব্জীর চাষ করা যেতে পারে। বৈজ্ঞানিক পদ্ধতিতে, দেশের বিভিন্ন অঞ্চলে বেশ কয়েকটি সবজির মডেল তৈরি করা হয়েছে, যার মধ্যে কালিকাপুর একটি উদ্ভিজ্জ উৎপাদন মডেল রয়েছে। পাবনা জেলার অন্তর্গত ঈশ্বরদী উপজেলার কালিকাপুরের কৃষিকাজ গবেষণা এলাকায় কার্যক্রম পরিচালনা করে সবজি উত্পাদনের মডেল তৈরি করা হয়েছিল। এই মডেলের সবজি বিন্যাস অনুসরণ করে, চাষের মাধ্যমে চার সদস্যের একটি পরিবারে সারা বছর শাকসব্জী জন্মানো সম্ভব।

জমি নির্বাচন ও চাষ পদ্ধতি

ফাল্গুন-চৈত্র মাস থেকে আশ্বিন মাস পর্যন্ত গ্রীষ্মকালীন সবজি চাষ করা যায়। তবে আপনি যদি আগে থেকে চাষাবাদ করতে পারেন তবে বাজার মূল্য আরও বেশি পাওয়া যায়। সবজি চাষের প্রধান কাজ জমি নির্বাচন করা এবং জমি প্রস্তুত করা সে সম্পর্কে জেনে নেয়া যাক। বায়ুচলাচল এর ব্যবস্থা আছে, সেচ সুবিধা, বর্ষাকালে জমি থেকে পানি বের হবার ক্ষমতা সহ উর্বর মাটি শাকসবজি চাষের জন্য খুব ভাল। কিছুটা বাড়তি আয়ের জন্য যত্ন সহ সবজির চাষ করতে হবে। শাকসবজির জমি খুব ঝুরঝুরে করে তৈরি করা হয়। জমি উত্তমরুপে সমতল করুন। প্রতিটি চাষের পরে, যদি ভাল করে মই দেয়া হয় তবে জমিতে কোনও বৃহত ঢেলা থাকবে না।

বেড় করে সবজি চাষ সেচ এবং যত্নের সুবিধা সরবরাহ করলে এর ফলনও বেশি পাওয়া সম্ভব। জমি তৈরির সময় পর্যাপ্ত পরিমাণ জৈব বা আবর্জনা সার সরবরাহ করতে হবে যদি জমিতে রসের ঘাটতি হয়, তখন সেচ দিয়ে ‘জো’ আসলে, তারপর লাঙল চাষ করে বীজ বপন করুন। আবার অনেক ধরণের শাকসবজির ক্ষেত্রে মাদা তৈরি করে করতে হয় যেমন শসা, ঝিঙা, চাল কুমড়া, মিষ্টি কুমড়া, চাষের জন্য এ পদ্ধতি প্রয়োগ করতে হয়। এগুলোকে প্যাকেটে চারা তৈরি করে, নির্দিষ্ট দূরত্বে মাদা তৈরি করে মাধ্যমে চারা লাগাতে হয়। রোপণের পরে, গাছগুলি বড় হলে, বাউনি বা মাচা তৈরি করতে হয়। মাটিতে রোপণের আগে রাসায়নিক সার ভারসাম্য করে সরবরাহ করা উচিত। সবজি চাষে সারের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে।

সার সম্পর্কে ধারণা

সর্বশেষ চাষের সময় গোবর, টিএসপি, এমপি সারের পরিমাণ জমিতে ভালভাবে মিশ্রিত করে দিতে হয়। ইউরিয়া সার রোপণের ১৫-২০ দিন পরে প্রথমে প্রয়োগ করা দরকার। দ্বিতীয়বারের জন্য আরও ১৫ দিনপর এর উপরি প্রয়োগ করতে হয়। লাউ বা কুমড়োর মতো অন্যান্য শাকসবজির ক্ষেত্রে, প্রতিটি মাদার ক্ষেত্রে ১৫কেজি গোবর, ৫০০ গ্রাম সরিষার খৈল, ২৫০ গ্রাম ইউরিয়া, ২৫০ গ্রাম টিএসপি এবং এমপি ২৫০ গ্রাম প্রয়োগ করতে হয়। শুধুমাত্র জৈব সার ব্যবহার করলেও ভাল ফল পাওয়া যায়। তবে সার সঠিকভাবে প্রস্তুত করতে হবে। জৈব সার হিসাবে গোবর বা কম্পোস্ট ব্যবহার করা যেতে পারে।

শাকসবজি চাষের জন্য বীজ বপন ও চারা রোপণ

আধুনিক জাতের ভাল বীজগুলি জমিতে উপযুক্ত ‘জো’ অবস্থায় বপন করতে হয়। বিকেলে বীজ বপন করা ভাল। এখন আমরা জানি যে চারাগাছের ক্ষেত্রে কী ধরনের বীজ গ্রহণ করা উচিত – গাছের গোড়ায় আগাছা অবিলম্বে উঠিয়ে পরিষ্কার করা উচিত। রোগ বা পোকার আক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা উচিত। বীজ বপনের পরে পিঁপড়া যেন কেটে না ফেলে এজন্য যাতে সেভিন গুঁড়ো বীজতলার চারপাশে সারিবদ্ধ করে দিতে হবে। বেগুন, মিষ্টি আলু জাতীয় ফলের শাকসবজি বা থোকায় অতিরিক্ত ফল থাকলে পুষ্টির অভাবে তারা সঠিকভাবে বড় হতে পারে না। ফলগুলো ছোট, বিকৃত এবং আকারে কম হয়ে যায়। ফল যখন ছোট থাকে, তখনই ফল পাতলা করে গাছের ফল ধারণ ক্ষমতা বৃদ্ধি পায়।

এই শুকনো মৌসুমে আমরা জানি যে বেশিরভাগ সবজির প্রায় ৯০% পানির প্রয়োজন হয়। তাই সবজি ফসলের ভাল বিকাশের জন্য পানির প্রয়োজনীয়তা অধিক। রোপণের পরে মাঝে মাঝে জল সেচ দিতে হবে। গ্রীষ্মের সময় মাঝে মাঝে বৃষ্টি হয়। ফসলের খুব সকালে বা সন্ধ্যায় সেচ দিতে হবে। দুপুরে তীব্র রোদে সেচ দিয়ে গাছটি জ্বলজ্বল করে। তদুপরি, এই সময়ে, জলটি বাষ্প হয়ে যায় এবং জল নষ্ট হয়। ঝর্ণা দিয়ে জল সেচ দেওয়া ভাল কারণ বসত বাড়ির সবজি বাগানে অল্প পরিমাণে জল প্রায়শই প্রয়োগ করতে হয়। সবজি ফসল ২-৩ দিনের বেশি জলাবদ্ধতা সহ্য করতে পারে না। সেচের পরে মনে রাখবেন যে জমিতে যেন কোনও পানি জমে না থাকে। প্রতিবার বৃষ্টি হলে বা সেচ দিতে হয়, মাটি শুকিয়ে গেলে মাটি উপরে আস্তরণ পড়ে যায়। ‘জো’ আসার সাথে সাথে মাটি কোদাল বা নিড়ালির সাহায্যে ১-২ ইঞ্চি গভীর করে ভেঙে ফেলা উচিত।

গাছের আগাছা নিড়ানোর সাথে সাথে আগাছা তুলতেও হবে। রোগ বা পোকার আক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা উচিত। মাঝে মাঝে শাকসবজির সামান্য চাষাবাদ করার পরে আপনি বুঝতে পারবেন যে সবজির জন্য কী ধরণের যত্নের প্রয়োজন। চারার গোড়া এবং মূলের পচা থেকে রক্ষা করতে আগাম জমি পরিষ্কার করা ভাল। বপনের পরে ‘আদি ডায়রিয়া’ রোগের ক্ষেত্রে বীজের পানির পরিমাণ হ্রাস করতে হবে। জল দ্রুত শুকিয়ে বা শুকনো বালু বা ছাই ছিটিয়ে আর্দ্রতার পরিমাণ হ্রাস করা যায়।

বিশ্বের অনেক দেশ, বিশেষত ভারত তাদের চাহিদা পূরণের জন্য প্রতি বছর মধ্যপ্রাচ্য, ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন দেশে তাদের সবজি রফতানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করে থাকে। আমাদের দেশের কৃষকদের যদি সবজি চাষের এই কৌশল সম্পর্কে সচেতন করা যায় এবং সরকার বিভিন্ন স্তরে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারে, তবে আমাদের দেশও বিদেশে রফতানি করতে পারবে নিজস্ব চাহিদা মিটিয়ে এবং বৈদেশিক মুদ্রাও অর্জন করতে পারবে। সরকারের কৃষি বিভাগ দীর্ঘদিন ধরে এই সবজি চাষের কৌশল নিয়ে কাজ করে চলছে, তবে তা খুব বেশি বাড়েনি। কেন নয়, যদি সমস্যাগুলি কী তা বুঝতে পেরে নতুন উদ্যোগে কাজ শুরু করতে হবে এবং কৃষকদের পাশে দাঁড়াতে হবে, তবে দিন বদলের প্রক্রিয়াটি সবজি চাষের মাধ্যমে আরও অনেক বেশি এগিয়ে নেওয়া যেতে পারে।

ফার্মসএন্ডফার্মার/ ০২ মে ২০২১